শুরুতেই রিয়ালের হোঁচট

চার মৌসুমের মধ্যে প্রথমবারের মতো স্প্যানিশ লা লিগার শিরোপা জেতার স্বপ্ন দেখা রিয়াল মাদ্রিদের শুরুটা ভালো হয়নি। তারকা খচিত দলটি নিজেদের প্রথম ম্যাচেই হোঁচট খেয়েছে। দুই মৌসুম পর স্পেনের সেরা লিগে ফেরা স্পোর্তিং গিহনের সঙ্গে ড্র করেছে রাজধানীর ক্লাবটি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 August 2015, 08:34 PM
Updated : 24 August 2015, 10:05 AM

প্রতিপক্ষের মাঠে রোববার গোলশূন্য ড্র করে শুরুতেই বার্সেলোনা ও আতলেতিকো মাদ্রিদের চেয়ে পিছিয়ে পড়েছে রিয়াল। শিরোপা লড়াইয়ের তাদের দুই প্রতিদ্বন্দ্বী ১-০ ব্যবধানে জিতেছে নিজেদের প্রথম ম্যাচে। 

রিয়ালের কোচ রাফায়েল বেনিতেস আশা করেছিলেন, স্পোর্তিং গিহনের বিপক্ষে গোলের দেখা পাবেন ক্রিস্তিয়ানো রোনালদো, গ্যারেথ বেলরা। কিন্তু হতাশ করেন এই দুই তারকা।

দ্বাদশ মিনিটে প্রথম সুযোগটি পান উইঙ্গার বেল। লুকা মদ্রিচের দারুণ পাস নিয়ন্ত্রণে নিলেও লক্ষ্যে রাখতে পারেননি তিনি।

দুই মৌসুম পর স্পেনের শীর্ষ লিগে ফেরা গিহনের রক্ষণভাগের ওপর প্রচণ্ড চাপ তৈরি করে রিয়াল। কিন্তু প্রতিপক্ষের জমাট রক্ষণ ভাঙা সম্ভব হয়নি তাদের। গিহনের ডি-বক্সের ধারে কাছে গিয়ে নিয়ন্ত্রণ হারায় তারা। চোটের কারণে না খেলা স্ট্রাইকার করিম বেনজেমার অভাবটা স্পষ্ট বোঝা গেছে এই সময়ে।

দূর পাল্লার আচমকা শটে প্রতিরোধ ভাঙার চেষ্টা করেন ইসকো। ২২ ও ২৭তম মিনিটে তার এমন দুটি প্রচেষ্টার অল্পের জন্য জাল খুঁজে পায়নি।

৩৩তম মিনিটে গোলের জন্য প্রথম শট নেন রিয়ালের সবচেয়ে বড় তারকা রোনালদো। তার সেই প্রচেষ্টাটি ব্যর্থ করে দেন গিহনের গোলরক্ষক ইভান কুয়েয়ার।

এর মিনিটে তিনেক পর কোনোমতে বেঁচে যায় রিয়াল। গুয়েররোর হেড ক্রসবারের ভেতরের কানায় লেগে গোললাইনে পড়ে বাইরে চলে আসে, খুব অল্পের জন্য গোল পায়নি স্বাগতিকরা। 

এগিয়ে যেতে না পারলেও প্রচেষ্টাটি আত্মবিশ্বাস জাগায় গিহন শিবিরে। প্রথমার্ধের বাকি সময়টুকুতে রিয়ালের সঙ্গে সমান তালে লড়ে তারা। অতিথিদের এসময় খুব চাপে রাখলেও কেইলর নাভাসকে পরাস্ত করতে পারেনি।

দ্বিতীয়ার্ধের শুরুতেই এগিয়ে যাওয়ার সুযোগ আসে গিহনের সামনে। মার্সেলোকে ফাঁকি দিয়ে কার্লোস কারমোনা হেড করলেও অল্পের জন্য লক্ষ্যে রাখতে পারেননি।

তবে এরপরই ছন্দ ফিরে পায় রিয়াল। ৫৬তম মিনিটে হেসে রদ্রিগেসের জায়গায় হামেস রদ্রিগেস মাঠে এলে আক্রমণের ধার আরও বাড়ে অতিথিদের।

৭৬তম মিনিটে সুযোগও এসে যায় স্পেনের সফলতম ক্লাব রিয়ালের সামনে। দানিলোর আড়াআড়ি পাসে রোনালদো শুধু পা ছোঁয়ালেই কাঙ্খিত গোল পেয়ে যেত তারা।

আট মিনিট পর আবার হতাশ হতে হয় রোনালদোকে। এবার তার প্রচেষ্টা ব্যর্থ করে দেন গিহনের গোলরক্ষক।

শেষ ১৫ মিনিটে একের পর এক আক্রমণ গড়ে তিন পয়েন্টের জন্য মরিয়া রিয়াল। কিন্তু রোনালদো, রদ্রিগেসদের ব্যর্থতায় শেষ পর্যন্ত এক পয়েন্ট নিয়েই মাঠ ছাড়তে হয় তাদের।

রিয়ালের কোচ হিসেবে বেনিতেসের অভিষেকটা তাই হতাশার মাঝেই শুরু হলো।