নিজের জন্যই জিততে চেয়েছিলেন বোল্ট

জাস্টিন গ্যাটলিনকে পেছনে ফেলে বিশ্ব চ্যাম্পিয়নশিপের ১০০ মিটারে সোনা জেতার উচ্ছ্বাসে ভাসছেন উসাইন বোল্ট। দৌড় শেষের প্রতিক্রিয়ায় জ্যামাইকার এই স্প্রিন্টার জানিয়েছেন, নিজের জন্যই এই ইভেন্টে জিততে চেয়েছিলেন তিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 August 2015, 04:23 PM
Updated : 23 August 2015, 04:23 PM

বেইজিংয়ের বার্ড নেস্টে ৯.৯৭ সেকেন্ডে ১০০ মিটারের দৌড় শেষ করেন বোল্ট। অনেকের চোখে চোট জর্জরিত বোল্টের চেয়ে এগিয়ে থাকা গ্যাটলিন ৯.৮০ সেকেন্ড সময় নিয়ে রূপা জেতেন।
 
সেরা হওয়ার আনন্দে ট্র্যাকের পাশে দাঁড়িয়ে দেওয়া সাক্ষাৎকারে বোল্ট বলেন, “বুঝতে পারছি, কেন সবার কাছে আমার জেতাটা গুরুত্বপূর্ণ ছিল। কিন্তু আমি নিজের জন্যই এটা করতে চেয়েছি।”
 
বিশ্ব চ্যাম্পিয়নশিপে আসার আগে এ বছর মাত্র দুবার ১০০ মিটার দৌড়েছেন বোল্ট। হাঁটু ও পেলভিসের সমস্যা কাটিয়ে গত জুলাইয়ে লন্ডনে ২০১২ অলিম্পিকের বর্ষপূর্তি উপলক্ষে আয়োজিত গেমসে ৯.৮৭ সেকেন্ড সময় নেন তিনি। এর আগে একবার ১০.১২ সেকেন্ডে ১০০ মিটার শেষ করেন জ্যামাইকার এই স্প্রিন্টার।
 

অন্যদিকে গ্যাটলিন এসেছিলেন বছরের সেরা ৯.৭৪ সেকেন্ড টাইমিং করে। কিন্তু যুক্তরাষ্ট্রের এই স্প্রিন্টারকে হতাশ করে চ্যাম্পিয়নশিপে ১০০ মিটারে তৃতীয় সোনা জিতলেন ২০০৯ সালে বার্লিনে ৯.৫৮ সেকেন্ড সময় নিয়ে বিশ্ব রেকর্ড গড়া বোল্ট।
চোট পেছনে ফেলে বেইজিংয়ে সাফল্য পাওয়ায় বোল্টের আনন্দ বাড়তি মাত্রা পাচ্ছে, “এটা অবশ্যই আমার কাছে অনেক কিছু। কারণ, মৌসুমজুড়েই আমি সংগ্রাম করেছি। তাই আমি খুশি।”
বোল্টের প্রশংসায় পঞ্চমুখ হয়েছেন যুক্তরাষ্ট্রের কিংবদন্তি স্প্রিন্টার মাইকেল জনসন। প্রতিকূল পরিস্থিতিতে জ্যামাইকার গতিদানবের দৌড় দেখে মুগ্ধ তিনিও, “এটা কৌশলের ব্যাপার নয়। এটা জীবনের জন্য দৌড়ানোর বিষয় এবং সেটা করার মতো সামর্থ্য তার (বোল্ট) আছে।”