ব্রাজিল দলে ফিরে রোমাঞ্চিত কাকা

দেশের মাটিতে বিশ্বকাপ খেলতে না পারলেও আরেকটি বিশ্বকাপের বাছাইপর্বের আগে জাতীয় দলে ফিরে রোমাঞ্চিত ব্রাজিলের কাকা। ফিরেই ভালো করার প্রত্যাশার কথা জানিয়েছেন ২০০২ সালের বিশ্বকাপ জয়ী দলের এই সদস্য।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 August 2015, 11:52 AM
Updated : 14 August 2015, 11:52 AM

বর্তমানে যুক্তরাষ্ট্রের ওরল্যান্ডো সিটিতে খেলা কাকা তার জাতীয় দলে ফেরাটাকে ‘একটা বড় দিন’ হিসেবে উল্লেখ করেছেন। আগামী মাসে কোস্টা রিকা ও যুক্তরাষ্ট্রের বিপক্ষে দুটি প্রীতি ম্যাচের জন্য এক সময়ের বিশ্বসেরা এই তারকাকে নিয়ে বৃহস্পতিবার ২৪ সদস্যের দল ঘোষণা করেন কোচ কার্লোস দুঙ্গা।

২০১৪ সালে ঘরের মাঠে বিশ্বকাপের দলে ছিলেন না রিয়াল মাদ্রিদ ও এসি মিলানের সাবেক খেলোয়াড় কাকা। বিশ্বকাপের পর জাতীয় দলের দায়িত্ব নেওয়া দুঙ্গা গত অক্টোবরে আর্জেন্টিনা ও জাপানের বিপক্ষে দুটি প্রীতি ম্যাচের দলে রেখেছিলেন ২০০৭ সালের ফিফা বর্ষসেরা এই খেলোয়াড়কে। ওই দুই ম্যাচে আশানুরূপ খেলতে না পারায় আবারও বাদ পড়েন কাকা। গত জুন-জুলাইয়ে কোপা আমেরিকার দলে ডাক পাননি তিনি।

জাতীয় দলে ফেরার খবর পেয়ে উৎফুল্ল কাকা বলেন, “আমার জন্য এটা একটা বড় দিন… প্রায় এক বছর পর জাতীয় দলে ফিরেছি, আর এজন্য আমি খুব খুশি।”

২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপের বাছাইপর্বে ভালো কিছু করার প্রত্যাশায় কাকা বলেন, “আমি মনে করি, এই পর্বে আমি জাতীয় দলকে সাহায্য করতে পারব। আমরা আগামী বিশ্বকাপের বাছাইপর্ব প্রক্রিয়া শুরু করতে যাচ্ছি। সুতরাং এটা আমার এবং সবার জন্য গুরুত্বপূর্ণ এক অধ্যায়।”

যুক্তরাষ্ট্রের লিগ এমএলএস-এ ভালো খেলেই মূলত দুঙ্গার নজর কাড়েন ৩৩ বছর বয়সী কাকা। এই মৌসুমে এখন পর্যন্ত দলটির দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা ২২ ম্যাচ খেলে ৯টি গোল করার পাশাপাশি সতীর্থদের দিয়ে চারটি গোল করান।

২০১৪ সালের অক্টোবরে জাপানের বিপক্ষে ৪-০ গোলে জেতা ম্যাচে শেষ দেশের হয়ে খেলেছেন কাকা। জাতীয় দলের হয়ে মোট ৮৯ ম্যাচ খেলে ২৯ গোল করেন তিনি।

আগামী ৫ সেপ্টেম্বর নিউ জার্সিতে কোস্টা রিকার বিপক্ষে খেলবে ব্রাজিল। তিন দিন পর ফক্সবরোতে স্বাগতিক যুক্তরাষ্ট্রের মুখোমুখি হবে নেইমাররা।