ব্রাজিল দলে ফিরলেন কাকা

যুক্তরাষ্ট্রে দুটি প্রীতি ম্যাচের ব্রাজিল দলে ডাক পেয়েছেন মিডফিল্ডার কাকা। 

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 August 2015, 05:07 PM
Updated : 30 August 2015, 05:39 AM

বৃহস্পতিবার ব্রাজিলের কোচ দুঙ্গা কোস্টা রিকা ও যুক্তরাষ্ট্রের বিপক্ষে দুটি প্রীতি ম্যাচের জন্য এক সময়ের বিশ্বসেরা এই তারকাকে রেখে ২৪ সদস্যের দল ঘোষণা করেন।
 
২০১৪ সালে ঘরের মাঠে বিশ্বকাপের দলে ছিলেন না রিয়াল মাদ্রিদ ও এসি মিলানের সাবেক খেলোয়াড় কাকা। বিশ্বকাপের পর জাতীয় দলের দায়িত্ব নেওয়া কোচ দুঙ্গা গত অক্টোবরে আর্জেন্টিনা ও জাপানের বিপক্ষে দুটি প্রীতি ম্যাচের দলে রেখেছিলেন ২০০৭ সালে ফিফা বর্ষসেরা এই তারকাকে। ওই দুই ম্যাচে আশানুরূপ খেলতে না পারায় আবারও বাদ পড়েন কাকা। গত জুন-জুলাইয়ে কোপা আমেরিকা দলেও ছিলেন না বর্তমানে যুক্তরাষ্ট্রের ওরল্যান্ডো সিটিতে খেলা কাকা। 
 
চিলিতে দক্ষিণ আমেরিকার সেরা ফুটবল প্রতিযোগিতা কোপা আমেরিকার কোয়ার্টার-ফাইনাল থেকে ছিটকে পড়ে ব্রাজিল। এরপর কোস্টা রিকার বিপক্ষে আবার মাঠে নামতে যাচ্ছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।       
 
আগামী সেপ্টেম্বরে হতে যাওয়া ওই দুই প্রীতি ম্যাচের দলে আরও ফিরেছেন পিএসজির ফরোয়ার্ড লুকাস ও জেনিত সেন্ট পিটার্সবার্গের ফরোয়ার্ড হাল্ক। এছাড়া প্রথমবারের মতো জাতীয় দলে ডাক পেয়েছেন সান্তোসের মিডফিল্ডার লুকা লিমা।
 
আগামী ৫ সেপ্টেম্বর নিউ জার্সিতে কোস্টা রিকার বিপক্ষে খেলবে ব্রাজিল। তিন দিন পর ফক্সবরোতে যুক্তরাষ্ট্রের মুখোমুখি হবে নেইমাররা।
 
ব্রাজিল দল: 
 
গোলরক্ষক: জেফারসন (বোতাফোগো), মার্সেলো গ্রোহে (গ্রেমিও), আলিসন (ইন্তারনাসিওনাল)।
 
ডিফেন্ডার: দাভিদ লুইস (পিএসজি), মারকুইনিয়োস (পিএসজি), মিরান্দা (ইন্টার মিলান), গাব্রিয়েল পাউলিস্তা (আর্সেনাল), দানি আলভেস (বার্সেলোনা), ফিলিপে লুইস (আতলেতিকো মদ্রিদ), দানিলো (রিয়াল মাদ্রিদ), দগলাস সান্তোস (আতলেতিকো মিনেইরো)।
 
মিডফিল্ডার:
লুইস গুস্তাভো (ভলফসবুর্গ), ফের্নানদিনিয়ো (ম্যানচেস্টার সিটি), এলিয়াস (করিন্থিয়ান্স), রামিরেস (চেলসি), অস্কার (চেলসি), উইলিয়ান (চেলসি), লুকাস লিমা (সান্তোস), কাকা (অরল্যান্ডো সিটি)। 
 
ফরোয়ার্ড:
রবের্তো ফিরমিনো (লিভারপুল), নেইমার (বার্সেলোনা), লুকাস মউরা (পিএসজি), হাল্ক (জেনিত), দগলাস কস্তা (বায়ার্ন মিউনিখ)।