‘আমি মেসি হলে জাতীয় দলকে বিদায় বলে দিতাম’

এত সমালোচনা সয়েও মেসির জাতীয় দল ছেড়ে না দেওয়ায় অবাক হচ্ছেন জেরার্দো মার্তিনো। আর্জেন্টিনা কোচ বলেছেন, তিনি মেসির জায়গায় থাকলে অনেক আগেই আন্তর্জাতিক ফুটবলকে বিদায় বলে দিতেন। 

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 August 2015, 11:25 AM
Updated : 6 August 2015, 11:25 AM

বিশ্বকাপের পর কোপা আমেরিকার ফাইনাল থেকেও শূন্য হাতে ফেরার পর নতুন করে সমালোচনার মুখে পড়েছেন মেসি। তাদের সঙ্গে কণ্ঠ মেলান দেশটির ফুটবল কিংবদন্তি দিয়েগো মারাদোনাও। বার্সেলোনার পারফরম্যান্সের অনুবাদ জাতীয় দলের জার্সি গায়ে মেসি কেন করতে পারছেন না - প্রশ্ন তোলেন আর্জেন্টিনার সাবেক এই কোচ।
 

মার্তিনো অবশ্য মেসির পাশেই আছেন। মেসির দিকে ধেয়ে আসা সমালোচনার তির ঢাল হয়ে ঠেকানোর চেষ্টা করছেন তিনি। চারদিকে গুঞ্জন চলছে চাপের কারণে জাতীয় দল থেকে মেসি কিছুদিনের জন্য বিশ্রাম নিতে পারেন। তবে মার্তিনো জানান, এই তারকা ফরোয়ার্ড তার দলে থাকছেন।
“(৮ সেপ্টেম্বর মেক্সিকোর বিপক্ষে প্রীতি ম্যাচের জন্য) আমি তাকে দলে ডাকব। কিন্তু আমি জানি না, সে আসবে কিনা। তার না আসাটা হবে খুব হতাশার।”
মেসির না আসাটা হতাশার হলেও এটাকে অস্বাভাবিক মনে হবে না মার্তিনোর কাছে। 
“আমি যদি মেসি হতাম, আমি আরও আগেই জাতীয় দল ত্যাগ করতাম। আমি বার্সেলোনার হয়ে খেলতে থাকতাম।”
আর্জেন্টিনায় ফক্স স্পোর্টসকে মার্তিনো জানান, মেসির প্রীতি ম্যাচে না খেলার সম্ভাবনার কথা নিয়ে সে নিজে বা আর্জেন্টিনা ফুটবল ফেডারেশনের সভাপতি কখনও কিছু বলেননি। অথচ এখন এ নিয়ে তাকে ব্যাখ্যা দিতে হচ্ছে!
গত মৌসুমে বার্সেলোনাকে ট্রেবল জিতিয়ে কোপা আমেরিকায় খেলতে গিয়েছিলেন মেসি। কিন্তু আরও একবার শেষ বাধা পেরোতে ব্যর্থ হয় আর্জেন্টিনা। ২২ বছরের শিরোপা-খরা কাটানোর লক্ষ্য নিয়ে কোপা আমেরিকা খেলতে যাওয়া আর্জেন্টিনা ফাইনালে স্বাগতিক চিলির কাছে টাইব্রেকারে হেরে যায়। 
গত বছর ব্রাজিল বিশ্বকাপের ফাইনালে উঠলেও জার্মানির কাছে ১-০ গোলে হেরে শিরোপা জয়ের স্বপ্ন ভাঙে আর্জেন্টিনার। দেশের হয়ে মেসির সাফল্য বলতে কেবল ২০০৮ অলিম্পিকের সোনা জয়।