ডোপ পরীক্ষায় ধরা ব্রাজিলের ফ্রেদ

ব্রাজিলের হয়ে গত কোপা আমেরিকায় খেলা ফ্রেদ নিষিদ্ধ উপাদান নিয়েছেন বলে দেশটির ফুটবল ফেডারেশন জানিয়েছে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 August 2015, 08:30 AM
Updated : 1 August 2015, 08:30 AM

শাখতার দোনেৎস্কে খেলা ২২ বছর বয়সী এই মিডফিল্ডার অবশ্য নিষিদ্ধ এই উপাদান হাইড্রোক্লোরোথায়াজাইড নেওয়ার কথা অস্বীকার করেছেন।

ব্রাজিলের ফুটবল ফেডারেশন (সিবিএফ) শুক্রবার জানায়, কোপা আমেরিকায় খেলার সময় নেওয়া ফ্রেদের নমুনা পরীক্ষা করে হাইড্রোক্লোরোথায়াজাইড নেওয়ার প্রমাণ পাওয়া গেছে।

নিজেকে নির্দোষ দাবি করে ফ্রেদ এক বিবৃতিতে বলেন, “আমি বিশ্বাস করি, আমি নিদোর্ষ এবং যথাযথ কর্তৃপক্ষের কাছে আমি এটা প্রমাণ করব।”

একটি বিবৃতিতে সিবিএফ জানায়, কোপা আমেরিকার সময় ব্রাজিল দলের ব্যবহার করা ওষুধের তালিকা আয়োজকদের পাঠিয়েছে তারা। আর ফ্রেদের নমুনায় পাওয়া নিষিদ্ধ উপাদানটি এই তালিকায় নেই বলেও উল্লেখ করা হয় বিবৃতিতে।

চোটে পড়া লুইস গুস্তাভোর বিকল্প হিসেবে চিলিতে হওয়া কোপা আমেরিকার দলে ফ্রেদকে নিয়েছিলেন ব্রাজিল কোচ দুঙ্গা। গ্রুপ পর্বের প্রথম দুটি ম্যাচে খেলেন তিনি। তবে ভেনেজুয়েলার বিপক্ষে গ্রুপ পর্বের শেষ ম্যাচ এবং প্যারাগুয়ের বিপক্ষে কোয়ার্টার-ফাইনালে মাঠে নামার সুযোগ পাননি ফ্রেদ।

প্যারাগুয়ের কাছে টাইব্রেকারে হেরে কোপা আমেরিকা থেকে বিদায় নেয় ব্রাজিল।

উয়েফা নিষেধ করা সত্ত্বেও গত বুধবার চ্যাম্পিয়ন্স লিগের থার্ড কোয়ালিফাইংয়ের ম্যাচে ফেনেরবাচের বিপক্ষে ফ্রেদকে মাঠে নামায় শাখতার দোনেৎস্ক। ম্যাচ শেষে তাকে খেলানো নিয়ে উয়েফার কাছে প্রতিবাদও জানায় ফেনেরবাচে।

শাখতারের কোচ জানান, উয়েফা তাদের শুধু মৌখিকভাবেই ফ্রেদকে না খেলাতে বলেছিল। কাগজ-কলমে কোনো নির্দেশনা পাননি বলেই ফ্রেদকে তারা মাঠে নামান।

উয়েফা নিশ্চিত করে, গোলশূন্য ড্র হওয়া থার্ড কোয়ালিফাইংয়ের ম্যাচটি নিয়ে তদন্ত করছে তারা। ফেনেরবাচের প্রতিবাদের সিদ্ধান্ত আগামী সোমবার দেবে বলে জানায় উয়েফা।

শাখতারের মাঠে দুই দলের দ্বিতীয় পর্বের ম্যাচটি হবে আগামী বুধবার।

থার্ড কোয়ালিফাইং পর্বে জয়ী দল চ্যাম্পিয়ন্স লিগের প্লে-অফে খেলবে।

প্রথম পরীক্ষার মতো দ্বিতীয় নমুনার ফলও ‘পজিটিভ’ হলে নিষেধাজ্ঞার কবলে পড়বেন ব্রাজিল মিডফিল্ডার ফ্রেদ।