ফিফার 'মাফিয়াদের' বিরুদ্ধে লড়বেন মারাদোনা

ফিফার দুর্নীতিবাজদের 'মাফিয়া' হিসেবে উল্লেখ করে তাদের বিরুদ্ধে লড়াই করার ঘোষণা দিয়েছেন আর্জেন্টিনার ফুটবল কিংবদন্তি দিয়েগো মারাদোনা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 July 2015, 10:05 AM
Updated : 30 July 2015, 10:05 AM

টেলিভিশন চ্যানেল আমেরিকায় বুধবার দেওয়া এক সাক্ষাৎকারে আর্জেন্টিনাকে অধিনায়ক হিসেবে ১৯৮৬ বিশ্বকাপ জেতানো মারাদোনো ফিফায় দুর্নীতি নিয়ে ক্ষোভ প্রকাশ করেন। 

"ফিফার ভেতরে এখনও থেকে যাওয়া মাফিয়াদের বিরুদ্ধে লড়াই করতে হবে আমাকে। দীর্ঘ সময় ধরে ফিফায় যারা চুরি করছে, তাদের বিরুদ্ধে আমার লড়াই করতে হবে।"

ফিফার সভাপতি হওয়ার জন্য লড়বেন কিনা প্রশ্নে ৫৪ বছর বয়সী মারাদোনা সরাসরি কিছু বলেননি, "সত্যি আমি ফিফায় থাকতে চাই।"

গত ২৯ মে ফিফার নির্বাচনের দুই দিন আগে দুর্নীতির সঙ্গে জড়িত থাকার অভিযোগে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থার সাত শীর্ষ কর্মকর্তাকে গ্রেপ্তার করে সুইস পুলিশ।

গ্রেপ্তারের ওই ঘটনার পর সুইস কর্তৃপক্ষ ২০১৮ ও ২০২২ বিশ্বকাপের আয়োজক নির্ধারণ প্রক্রিয়া নিয়ে ফৌজদারি তদন্ত শুরু করে। ২০১৮ বিশ্বকাপের আয়োজক রাশিয়া। আর ২০২২ বিশ্বকাপের আয়োজক কাতার।

সুইস ফেডারেল অফিস অব জাস্টিস সেসময় জানায়, ওই কর্মকর্তারা নব্বইয়ের দশক থেকে বর্তমান সময় পর্যন্ত প্রায় ১০ কোটি ডলার ঘুষ হিসেবে নিয়েছেন বলে সন্দেহ করা হচ্ছে।

পঞ্চম মেয়াদের জন্য সভাপতি নির্বাচিত হওয়া ব্লাটার চার দিন পরই ফিফার দুর্নীতি নিয়ে তোলপাড়ের মধ্যে পদত্যাগ করার ঘোষণা দেন।

১৭ বছর ধরে সংস্থাটির সভাপতি পদে থাকা ব্লাটারের সরে দাঁড়ানোর ঘোষণার প্রেক্ষিতে ২০১৬ সালের ২৬ ফেব্রুয়ারি বসবে ফিফার বিশেষ কংগ্রেস। সেই কংগ্রেসেই ফুটবলের নিয়ন্ত্রক সংস্থায় ব্লাটারের উত্তরসূরি ঠিক করা হবে। তার আগ পর্যন্ত দায়িত্ব পালন করে যাবেন ব্লাটার।

বুধবার এক বিবৃতির মাধ্যমে উয়েফা সভাপতি মিশেল প্লাতিনি জানিয়েছেন, বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থার সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন তিনি।