মাতৃভূমির টানে ঢাকায় ওয়েলসের ২ ফুটবলার

রিজওয়ান আহমেদ অদ্য, মোহাম্মদ আলি আকমল-দুজনেরই জন্ম ওয়েলসে। কিন্তু ওয়েলসের হয়ে নয়, বাবা-মায়ের দেশ বাংলাদেশের হয়ে আন্তর্জাতিক আঙিনায় আলো ছড়ানোর স্বপ্ন তাদের। এই স্বপ্ন নিয়েই ঢাকায় ট্রায়াল দিতে এসেছেন দুজনে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 July 2015, 05:17 PM
Updated : 29 July 2015, 05:17 PM

স্বপ্ন পূরণ হবে কিনা, তা ট্রায়ালের পরই জানা যাবে। ট্রায়ালের দিনক্ষণ এখনও ঠিক করা হয়নি। তবে দশ বছর পর বাংলাদেশে আসতে পেরে দারুণ উচ্ছ্বসিত দুজনেই। বাংলাদেশ ফুটবল ফেডারেশনে এসে বুধবার দুজনে সে কথা বলেছেন।
 
এর আগে বাংলাদেশে ঘুরতে এসেছিলেন তারা, কিন্তু এবারের লক্ষ্যটা ভিন্ন। সেটা অকপটে জানিয়েছেন দুজনেই। ১৯ বছর বয়সী রিজওয়ান বললেন, “বাংলাদেশের জাতীয় দলে খেলতে চাই। এটাকে আমি খুব গুরুত্ব দিয়ে নিয়েছি।” 
 
সতীর্থের সঙ্গে সুর মিলিয়ে আকমলও বললেন, “ট্রায়াল দেওয়ার জন্য কঠোর অনুশীলন করেছি। এখানকার ট্রায়ালের পদ্ধতিটা আমি জানি না। তবে যে কোনো পদ্ধতির জন্যই আমরা তৈরি। এ দেশকে কিছু দেওয়ার জন্য আমরা তৈরি।”
 
রিজওয়ান, আলি-দুজনেরই বয়স ১৯ বছর। দুজনেই একসঙ্গে খেলেন ওয়েলসের দ্বিতীয় বিভাগের ক্লাব ডিনাস পাওয়েজে। তবে দুজনের ভূমিকাটা দুই রকম-আকমল রাইট উইঙ্গার আর রিজওয়ান ডিফেন্ডার। পড়াশোনাও একসঙ্গে-ইউনিভার্সিটি অব সাউথ ওয়েলসে। দুজনের বাবা-মা সিলেট জেলার।
 
জাতীয় দলের কোচ লোডভিক ডি ক্রুইফ দেশের বাইরে থাকায় তার সহকারী কোচ সাইফুল বারী টিটোর অধীনে ট্রায়াল দিতে পারেন আকমল ও রিজওয়ান। বর্তমানে জাতীয় দলের কোনো ক্যাম্প না চলায় অনূর্ধ্ব-১৯ দলের ক্যাম্পেই ট্রায়াল দেওয়ার কথা রয়েছে তাদের।
 
তবে ট্রায়ালের বাধা পেরিয়ে দুজনেই মামুনুল, এমিলিদের সঙ্গে খেলার জন্য উন্মুখ থাকার কথা জানিয়েছেন। বাবা-মায়ের দেশকে কিছু দেওয়ার উচ্চাশা নিয়ে বাংলাদেশে আসার কথাও জানিয়েছেন রিজওয়ান, “এখানে (বাংলাদেশে) আমার পিতা-মাতা জন্মেছেন। এই দেশের প্রতিনিধিত্ব করতে চাই।”