ফিফা সভাপতি পদে লড়বেন প্লাতিনি

উয়েফা সভাপতি মিশেল প্লাতিনি জানিয়েছেন, বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থার সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন তিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 July 2015, 01:50 PM
Updated : 29 July 2015, 01:50 PM

গত কয়েক সপ্তাহ ধরেই ফিফার সভাপতি নির্বাচনে প্লাতিনির প্রতিদ্বন্দ্বিতা করার সম্ভাবনা নিয়ে গণমাধ্যমে খবর আসছিল। বুধবার উয়েফা ওয়েবসাইটে দেওয়া এক বিবৃতিতে সেটাই নিশ্চিত করলেন সাবেক এই ফরাসি ফুটবলার।
 
ফিফার গৌরব ফিরিয়ে আনতে এবং যে উচ্চতায় সংস্থাটির থাকা উচিত সেখানে পৌঁছে দিতে কাজ করার ইচ্ছার কথা জানান প্লাতিনি। ২০০৭ থেকে উয়েফা প্রধানের পদে থাকা প্লাতিনি ২০০২ সাল থেকে ফিফা নির্বাহী কমিটির সদস্য হিসেবেও কাজ করে যাচ্ছেন। 
 
বিবৃতিতে প্লাতিনি আরও জানান, ফিফা সভাপতি পদে নির্বাচনে দাঁড়ানোর সিদ্ধান্ত জানিয়ে সংস্থাটির ২০৯টি সদস্যকে চিঠি দিয়েছেন তিনি। সভাপতি নির্বাচনে এই সবকটি সদস্যই একটি করে ভোট দিতে পারে।
 
গত মে মাসের শেষের দিকে পঞ্চম মেয়াদে ফিফার সভাপতি নির্বাচিত হন ব্লাটার। কিন্তু জয়ী হওয়ার চার দিন পরই ফিফার দুর্নীতি নিয়ে তোলপাড়ের মধ্যে পদত্যাগ করার ঘোষণা দেন ১৭ বছর ধরে সংস্থাটির সভাপতির পদে থাকা সুইস এই কর্মকর্তা। 
 
ব্লাটারের সরে দাঁড়ানোর ঘোষণার প্রেক্ষিতে ২০১৬ সালের ২৬ ফেব্রুয়ারি বসবে ফিফার বিশেষ কংগ্রেস। সেই কংগ্রেসেই ফুটবলের নিয়ন্ত্রক সংস্থায় ব্লাটারের উত্তরসূরি ঠিক করা হবে। তার আগ পর্যন্ত দায়িত্ব পালন করে যাবেন ব্লাটার।