তারকাদের ধরে রাখতে ইপিএলের সঙ্গে লড়বে বার্সা

বেশি অর্থের হাতছানিতে সেরা ফুটবলারদের ইংলিশ প্রিমিয়ার লিগে যোগ দেওয়া ঠেকাতে ‘লড়াই’ করার ঘোষণা দিয়েছেন বার্সেলোনার সভাপতি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 July 2015, 04:48 PM
Updated : 25 July 2015, 04:48 PM

স্পেনের শীর্ষ ক্লাব বার্সেলোনাসহ ইউরোপের অন্যান্য দেশের দলগুলোর নতুন দুশ্চিন্তার কারণ ২০১৬-১৭ মৌসুমের ইংলিশ প্রিমিয়ার লিগের সম্প্রচার স্বত্বের আকাশচুম্বি মূল্য। ৫১০ কোটি পাউন্ড মূল্যের নতুন টেলিভিশন সম্প্রচার চুক্তি ইংলিশ ক্লাবগুলোকে আর্থিকভাবে শক্তিশালী করে তুলবে।

আয় বেড়ে যাওয়ায় ইংলিশ ক্লাবগুলো তাদের খেলোয়াড়দের বেতনও বেশি দিতে পারবে। ফলে তারকা খেলোয়াড়েরা এই দলগুলোতে যোগ দেওয়ার ব্যাপারে উৎসাহী হয়ে উঠতে পারে, যা স্বাভাবিকভাবেই অন্যান্য লিগের ক্লাবগুলোর জন্য সমস্যার সৃষ্টি করবে। তবে বার্সেলোনার সভাপতি জোসেপ মারিয়া বার্তোমেউয়ের বিশ্বাস, তারা এই হুমকির মোকাবেলা করতে পারবে।

এ প্রসঙ্গে বিবিসি স্পোর্টকে তিনি বলেন, “আমরা প্রিমিয়ার লিগের সঙ্গে লড়াই করব। আমাদের লিগে আমরা সেরা খেলোয়াড়দের রাখতে চাই।”

শুধু খেলার দিক থেকেই নয়, আয়ের দিক থেকেও ইপিএল বর্তমান ফুটবল বিশ্বের সেরা লিগ বলে মনে করেন বার্তোমেউ।

দল বদলের বাজারে সাম্প্রতিক অতীতের পরিসংখ্যানে অবশ্য ভিন্ন চেহারা দেখা যায়। দুই বছর আগে ওয়েলসের তারকা ফরোয়ার্ড গ্যারেথ বেল টটেনহ্যাম হটস্পার থেকে ট্রান্সফার ফির রেকর্ড গড়ে রিয়াল মাদ্রিদে যোগ দেন। আর গত বছর লিভারপুল থেকে বার্সেলোনায় পাড়ি জমান উরুগুয়ের তারকা স্ট্রাইকার লুইস সুয়ারেস।

তাছাড়া বর্তমান বিশ্বের সেরা দুই ফুটবলার লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদো স্পেনেই খেলেন। আরেক তারকা ব্রাজিলের অধিনায়ক নেইমারও খেলেন সেখানে।

শিরোপা সাফল্যেও স্পেনের দলগুলোই এগিয়ে। গত মৌসুমে তারকা নির্ভর বার্সেলোনা লা লিগা ও কোপা দেল রেসহ ইউরোপের সর্বোচ্চ ফুটবল প্রতিযোগিতা চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জেতে। মহাদেশটির দ্বিতীয় সর্বোচ্চ ফুটবল প্রতিযোগিতা ইউরোপা লিগেও চ্যাম্পিয়ন হয় আরেকটি স্প্যানিশ ক্লাব সেভিয়া।

শুধু গত মৌসুমেই নয়, শিরোপা সাফল্যের বিচারে গত দেড় দশকে সবচেয়ে বেশি সফল হয়েছে স্পেনের দলগুলো। তারপরও ইপিএলের নতুন সম্প্রচার চুক্তির ফলে বারবার একটা বিষয় ঘুরে ফিরে আসছে- এর ফলে ইংলিশ লিগ আর্থিকভাবে শক্তিশালী হয়ে উঠবে।

আর এই সমস্যা দূর করতে বার্তোমেউয়ের মতে, অন্যান্য লিগগুলোকেও প্রিমিয়ার লিগের মতো টেলিভিশন সম্প্রচার চুক্তি করতে হবে।

সমস্যা কাটাতে এবং পরিস্থিতির সঙ্গে তাল মেলাতে নতুন পথ অবলম্বনের কথা বললেও নিজের দলকে অবশ্য এখনও সব দিক থেকেই সেরা ভাবেন বার্তোমেউ। তার বিশ্বাস, বার্সেলোনার মতো এত বেশি আয় আর কেউ করতে পারবে না।