চিকিৎসকদের নিয়ে মন্তব্য: রেনাটা কর্মকর্তা বরখাস্ত

চিকিৎসকদের ধর্মঘট নিয়ে ফেইসবুকে মন্তব্য করায় এক কর্মকর্তাকে বরখাস্ত করেছে ওষুধ কোম্পানি রেনাটা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 March 2017, 01:42 PM
Updated : 7 March 2017, 01:50 PM

‘ড তে ড্রাইভার, ড তে ডাক্তার-কাজ একটাই পাবলিককে জিম্মি করো’- শিক্ষানবিশ চিকিৎসকদের ধর্মঘট নিয়ে ফেইসবুকে এই স্ট্যাটাস দিয়েছিলেন তুহিন রেজা নামে ওই কর্মকর্তা।

রোববার ‘সাসপেনশন নোটিশ’ দেওয়া হয় তাকে।

এর কারণ ব্যাখ্যা করে রেনাটা বলেছে, সামাজিক যোগাযোগ মাধ্যমে দায়িত্বজ্ঞানহীন ও অসম্মানজক মন্তব্যের মাধ্যমে চাকরিবিধি লঙ্ঘন করায় তাকে বরখাস্ত করা হয়েছে।

রেনেটার ফেইসবুক পাতায় মাহজাবিন আহমেদ বাঁধন নামে একজন পোস্ট দিয়েছেন, “ঘাসফড়িং তুহিন (রেনেটা কর্মকর্তা মো. তুহিন রেজার ছবিসহ) নিজের ফেসবুকে লিখেছেন- ড তে ড্রাইভার, ড তে ডাক্তার-কাজ একটাই পাবলিককে জিম্মি করো।”

এই স্ট্যাটাস দিয়ে রেনাটা থেকে বরখাস্ত হতে হয়েছে তুহিন রেজাকে

দুর্ঘটনায় মৃত্যুর জন্য বাসচালকের শাস্তির পর পরিবহন শ্রমিকরা সম্প্রতি সারাদেশে ধর্মঘট ডেকেছিল। তার কয়েকদিনের মধ্যে শিক্ষানবিশ চিকিৎসকদের ধর্মঘট শুরু হয়। রোগীর স্বজনকে মারধর করায় চার সহকর্মীর শাস্তির প্রতিবাদে তারা এই কর্মসূচি দিয়েছিল।

দুই ধর্মঘটেই সাধারণ মানুষকে দুর্ভোগে পড়তে হয়েছিল। এর মধ্যেই কয়েকদিন আগে নিজের ফেইসবুক পাতায় ওই স্ট্যাটাস দেন রেনাটার জ্যেষ্ঠ কর্মকর্তা তুহিন।

এরপর গত ৫ মার্চ তুহিনকে পাঠানো কোম্পানির মানবসম্পদ বিভাগের প্রধান নিশাত আনোয়ার স্বাক্ষরিত এক চিঠিতে বলা হয়, সামাজিক যোগাযোগ মাধ্যমে দায়িত্বজ্ঞানহীন ও অসম্মানজক মন্তব্য রেনেটার চাকরিবিধি পরিপন্থি। এটা গুরুতর অসদাচারণ ও কঠোর শাস্তিযোগ্য কাজ। এ কারণে বরখাস্ত করা হল।

রেনেটা কর্তৃপক্ষ তাদের ফেইসবুক পাতায়ও কর্মকর্তাকে বরখাস্তের বিষয়টি তুলে ধরেছে।

তাতে বলা হয়েছে, “আমাদের ফ্যাক্টরির কর্মী ঘাসফড়িং তুহিন-এর দায়িত্বজ্ঞানহীন ও অপমানজনক মন্তব্যের কারণে আমরা ক্ষমাপ্রার্থী। ওই মন্তব্য তার ব্যক্তিগত এবং তার মন্তব্যের নিন্দা জানায়। তাৎক্ষণিক ব্যবস্থা হিসেবে তাকে আমরা বরখাস্ত করেছি এবং পরবর্তী ব্যবস্থাও বিবেচনাধীন রয়েছে।”

তুহিনের বিরুদ্ধে রেনেটার এ সিদ্ধান্তের পক্ষে-বিপক্ষে নানা মন্তব্য এসেছে তাদের ফেইসবুক পাতায়।

আব্দুর রহিম বোখারি নামে একজন রেনেটার তৎপরতায় সন্তোষ প্রকাশ করে মন্তব্য করেছেন, “তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়ার জন্যে ধন্যবাদ।”

বাপন শাহরিয়ার পারভেজ লিখেছেন, “ব্যাপারটা জানার সাথে সাথে কিছু একটা হলেও করেছেন, এটা দেখে অনেক ভালো লাগল।”

তুহিন শর্মা লিখেছেন, “দ্রুত ব্যবস্থা নেয়ার জন্য রেনেটা কে ধন্যবাদ। যে ব্যক্তি নিজেকে, কোম্পানির সুনামকে এবং ডাক্তারদেরকে সম্মান দিতে শিখেনি সে কোম্পানির জন্য একটা অ্যাবসেস এর মতো; ড্রেইন করে ম্যানেজ করাই উত্তম।”

অন্যদিকে মামুনুর রশীদ নামের একজন লিখেছেন, “ড তে ডাক্তার /ড তে ড্রাইভার /ড তে ড্রাগস অব রেনেটা / ব্যানড ফর এভার।”