হকিং, শোয়ের্জনেগারের সঙ্গে জাকারবার্গের চ্যাট

সারা বিশ্ব থেকে বহু মানুষের মধ্যে স্টিফেন হকিংয়ের মত বিজ্ঞানী এবং আর্নল্ড শোয়ার্জনেগারের মতো তারকার সঙ্গেও চ্যাট করেছেন ফেইসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ। এ চ্যাটে জাকারবার্গ তাদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেয়াসহ পাল্টা প্রশ্নও করেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 July 2015, 06:00 PM
Updated : 3 July 2015, 07:55 PM

নিজের টাইমলাইনে এক প্রশ্নত্তোর (কিউ অ্যান্ড এ) পর্ব আয়োজনের মধ্য দিয়ে এ কাজটি করেন তিনি। মূলত ফেইসবুকে ‘টাউনহল সেশনস’ নামে এ ধরনের একটিআয়োজন নিয়মিত হয়, যা সরাসরি সম্প্রচার করা হয়।

কিন্তু মঙ্গলবার কিছুটা ব্যতিক্রম হিসেবে নিজের টাইমলাইনে প্রশ্ন আহ্বান করেন জাকারবার্গ। সন্ধ্যার মধ্যেই যেটা দেড় লাখের বেশি ‘লাইক’ পায় বলে জানিয়েছে ‘দ্য ইন্ডিপেনডেন্ট’।

ফেইসবুকে ওই চ্যাটে জাকারবার্গ ডিজিটাল প্রকাশনা,  সমন্বিত মধ্যাকর্ষণ তত্ত্ব, শরীরচর্চা, ফেইসবুকের ভবিষ্যৎসহ আরো অনেক বিষয় নিয়ে আলোচনা করেন।

ক্যালিফোরনিয়ার সাবেক গভর্নর ও হলিউড তারকা আর্নল্ড শোয়ার্জনেগার জাকারবার্গের কাছে তার জীবন যাপনের রুটিন জানতে চান।

তরুণদের শরীরচর্চায় উৎসাহ দিতে গিয়ে জাকারবার্গকে শোয়ার্জনেগার বলেন, “আপনি পৃথিবীর সবচেয়ে ব্যস্ত মানুষদের একজন এবং খুব সম্ভবত তরুণ প্রজন্ম পোপের চাইতেআপনার সঙ্গে বেশি জড়িত। তাই আপনি কিভাবে শরীর চর্চার সময় বের করেন সেটা আমাকে বলেন।

জবাবে জাকারবার্গ বলেন, ভাল কিছু করতে হলে শক্তি প্রয়োজন, আর ফিট থাকলেই অনেক শক্তি পাওয়া যায়। সপ্তাহে অন্তত তিন দিন আমি ঘুম থেকে উঠে আগে হাঁটতে যাই।

স্টিফেন হকিং তার পছন্দ হিসাবে সমন্বিত মধ্যাকর্ষণ তত্ত্ব সম্পর্কে জানতে চাওয়ার আগ্রহ প্রকাশ করে জাকারবার্গের কাছে প্রশ্ন রাখেন, “আপনি বিজ্ঞানের বড় কোন দিকটা জানতে চাইবেন?কেন চাইবেন?”

জবাবে জাকারবার্গ বলেন, “এটি দারুণ প্রশ্ন। তবে আমি মানুষ সম্পর্কে জানতে বেশি আগ্রহী। আমরা কি অমর হতে পারবো? কিভাবে আমরা সব রোগ থেকে মুক্তি পাব? মস্তিস্ককিভাবে কাজ করে?”