স্পেসএক্সের রকেট বিস্ফোরিত

উৎক্ষেপণের মিনিট কয়েকের মধ্যেই আকাশে বিস্ফোরিত হয়েছে মানুষবিহীন রকেট ফ্যালকন-৯। মার্কিন মহাকাশ অভিযান প্রতিষ্ঠান স্পেসএক্স নির্মিত রকেটটি রোববার যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেপ ক্যানাভেরাল থেকে উৎক্ষেপণ করা হয়েছিল।

আজরাফ আল মূতীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 June 2015, 08:32 AM
Updated : 30 June 2015, 08:33 AM

ইন্টারন্যাশনাল স্পেস স্টেশনে (আইএসএস) অবস্থানরত তিন নভোচারীর জন্য ফ্যালকন-৯ খাদ্য ও প্রয়োজনীয় রসদের কার্গো নিয়ে যাচ্ছিল বলে এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

কিন্তু উৎক্ষেপণের ১৩৯ সেকেন্ডের মাথায় মানুষবিহীন রকেটটি বিস্ফোরিত হয়ে যায়। এর সঙ্গে ধ্বংস হয়ে গেছে এর কার্গোও। তবে নাসা জানিয়েছে, দূর্ঘটনার কারণে প্রয়োজনীয় রসদ পাঠানো সম্ভব না হলেও আইএসএসের তিন নভোচারী এখনই কোনো সমস্যার সম্মুখীন হবেন না। অক্টোবর মাস পর‌্যন্ত জীবনধারনের জন্য প্রয়োজনীয় রসদের মজুদ রয়েছে আইএসএসে। আর এই সময়ের মধ্যে আইএসএসে রাশিয়ান এবং জাপানিজ নভোযানের যাওয়ার কথা রয়েছে বলে জানিয়েছে নাসা।

উৎক্ষেপণের পর প্রথম-পর্যায়ে নভোযানটির একটি অংশ মূল নভোযান থেকে বিচ্ছিন্ন হবার সময় দূর্ঘটনাটি ঘটে বলে জানিয়েছে বিবিসি। এ প্রসঙ্গে স্পেসএক্স প্রধান নির্বাহী ইলন মাস্ক এক টুইটে জানিয়েছেন, রকেটটির তরল অক্সিজেন ট্যাংকে অতিরিক্ত চাপ পড়েছিল। দূর্ঘটনার বিষয়টি খতিয়ে দেখতে ফেডারেল অ্যাভিয়েশন অ্যাডমিনেস্ট্রেশন (এফএএ) ও নাসার তত্ত্বাবধানে তদন্ত শুরু করেছে স্পেসএক্স।

তদন্ত সম্পর্কে স্পেসএক্সের প্রেসিডেন্ট গোয়াইন শটওয়েল বলেন, “আমরা বিস্ফোরণের কারণ চিহ্নিত করার পর সে বিষয়ক ডেটা এফএএ-এর কাছে পাঠাবো এবং ওই ডেটা পরবর্তী উৎক্ষেপণের সময় কাজে দেবে।”

আবার কবে নাগাদ স্পেসএক্সের কোনো রকেট উৎক্ষেপণ করা হবে, সে ব্যাপারে তাদের হাতে নির্দিষ্ট কোনো সময়সীমা নেই বলে জানিয়েছেন শটওয়েল।