জাপানে হল রোবটের বিয়ে!

শুক্রবার বিশ্বে প্রথমবারের মতো অনুষ্ঠিত হল রোবটের বিয়ে। জাপানে অনুষ্ঠিত রোবট বর ফ্রোয়িস ও রোবট কনে রোবোরিনের বিয়ের ‘কাজী’র দায়িত্ব ছিল হালে আলোচিত ‘পেপার’ রোবটের ঘাড়ে।

আজরাফ আল মূতীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 June 2015, 08:07 AM
Updated : 30 June 2015, 05:21 PM

এক প্রতিবেদনে প্রযুক্তিবিষয়ক সাইট ম্যাশএবল জানিয়েছে, বিশ্বের এই প্রথম রোবটের বিয়ের আয়োজন করেছে প্রতিষ্ঠান মায়ওয়া ডেনকি। মাসামিচি ও নভমিচি নামের দুই ভাই শিল্পভিত্তিক এ প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা এবং পরিচালক।

অনুষ্ঠানে যান্ত্রিক বর ও কনের চুমু থেকে শুরু বিয়ের সব আনুষ্ঠানিকতাই সম্পন্ন করেছে বলে জানিয়েছে ম্যাশএবল। সাধারণ জাপানিজ মেয়েদের মুখের আদলে কনে রোবট রোবোরিনকে তৈরি করেছেন রোবট উদ্ভাবক টোডো টাকাইউকি আর রোবট বর ফ্রোয়িসের নির্মাতা খোদ মায়ওয়া ডেনকি।

মাথাপিছু ১০ হাজার ইয়েন খরচ করে অনুষ্ঠানে অংশ নেন একশ’ অতিথি। এর আগে মানুষের বিয়েতে রোবটের উপস্থিতি থাকলেও, অতিথি হিসেবে রোবটের বিয়েতে মানুষের উপস্থিতির ঘটনা এবারই প্রথম।

২০০৭ সালে টিরো নামক একটি রোবটকে প্রথম দক্ষিণ কোরিয়ান এক যুগলের বিয়েতে অতিথি হিসেবে উপস্থিত হয়। পরবর্তীতে ২০১০ সালে জাপানিজ যুগল টোমোহিরো শিবাটা ও সাতোকো ইনোয়ের বিয়ের আনুষ্ঠানিকতার দায়িত্বে ছিল চার ফুট লম্বা রোবট আই-ফেইরি।