কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে হকিংয়ের সতর্কবাণী

অদূর ভবিষ্যতেই মানবজাতির জন্য ‘আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স’ (এআই) বা কৃত্রিম বুদ্ধিমত্তা হুমকির কারণ হয়ে দাঁড়াতে পারে বলে মন্তব্য করেছেন তাত্ত্বিক পদার্থবিজ্ঞানী স্টিফেন হকিং।

আব্দুল্লাহ জায়েদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 June 2014, 02:20 PM
Updated : 17 June 2014, 02:20 PM

টিভি চ্যানেল এইচবিওর ‘লাস্ট উইক টুনাইট’ শোতে দেওয়া এক সাক্ষাৎকারে এআই ঝুঁকির পাশাপাশি হকিং কথা বলেছেন ‘ইমাজিনারি টাইম’ বা কল্পিত সময়তত্ত্ব নিয়েও।

প্রযুক্তিবিষয়ক সাইট সিনেট এক প্রতিবেদনে জানিয়েছে, ‘লাস্ট উইক টুনাইট’ কমেডি ধাঁচের লেট নাইট শো হলেও এতে হকিংয়ের উপস্থিতিটা ছিল বেশ গুরুগম্ভীর। তবে থেকে থেকে উপস্থাপক জন অলিভারের সঙ্গে রসিকতাও করেছেন তিনি।

কোন বিষয়টি এখনই সাধারণ মানুষের বোধগম্য হওয়া প্রয়োজন, হকিংয়ে কাছে তা জানতে চেয়েছিলেন অনুষ্ঠানের উপস্থাপক অলিভার।

হকিংয়ের উত্তর ছিল, “ইমাজিনার টাইম”।

“ইমাজিনারি টাইম মহাশূণ্যেরই আরেকটা দিকের মতো। এটাই এক মাত্র জিনিস যা এখনও সায়েন্স ফিকশন লেখকরা ব্যবহার করেনি।”— বলেন হকিং।

কল্পিত সময়ের ভাবনাটা সায়েন্স ফিকশনের পাতায় অনুপস্থিতির কারণও ব্যাখ্যা করেছেন তিনি।

“তারা (সায়েন্স ফিকশন লেখকরা) এখনও বোঝে না এটা।”

তবে উপস্থাপক অলিভারের বেশি কৌতূহল ছিল আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) নিয়েই। হলিউডি নির্মাতা আর সায়েন্স ফিকশন লেখকদের বদৌলতে এআই হুমকি সম্পর্কে বেশ ভালো একটা ধারণা আছে বিশ্ববাসীর। সেই ঝুঁকির কথা বলেছেন হকিংও।

‘অদূর ভবিষ্যতেই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বড় ঝুঁকি হিসেবে আত্মপ্রকাশ করতে পারে’ বলে মন্তব্য করেছেন হকিং।

সাধারণ একটা রোবট নিজে নিজেই শিখে নিয়ে নিজেকে মডিফাই করে বুদ্ধির দিক থেকে সবাইকে টেক্কা দিয়ে দিতে পারবে এই ধারণাকেও সমর্থন করেছেন হকিং।

এর বিপরীতে অলিভারের প্রশ্ন ছিল-- “কিন্তু একটা ফাইটিং রোবট নিয়ে আমি কেন উত্তেজিত হব না?”

হকিংয়ের সোজাসাপ্টা উত্তর, “কারণ, তুমি ওর কাছে হেরে যাবে।”

অনুষ্ঠানের বাকিটা সময় লেট নাইট কমেডি শোয়ের আমেজটা ধরে রেখেছিলেন হকিং আর অলিভার। হকিংকে একহাত নিতে রক্ত মাংসের হকিং নাকি কৃত্রিম বুদ্ধিমত্তার কোনো রোবটের সঙ্গে বিজ্ঞানবিষয়ক গুরুগম্ভীর আলোচনা করছেন সে বিষয়ে সংশয় প্রকাশ করেছিলেন অলিভার। ব্যস, বেচারা উপস্থপককে ‘তুমি একটা ইডিয়ট’ বলে ধমকে দিয়েছেন এই বিজ্ঞানী।