নিজেদের নির্বংশ করবে নতুন মাছি

যুক্তরাজ্যের বায়োটেকনোলজি প্রতিষ্ঠান অক্সিটেক জেনেটিক প্রক্রিয়ায় মাছি প্রজনন করে নতুন প্রজাতি উদ্ভাবন করেছে যারা নিজেদেরই নির্বংশ করে ফেলবে।

আজরাফ আল মূতীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Oct 2013, 12:02 PM
Updated : 1 Oct 2013, 12:02 PM

সম্প্রতি প্রযুক্তিবিষয়ক সাইট ম্যাশএবল এক প্রতিবেদনে জানিয়েছে, স্পেনের জলপাই গাছ রক্ষার্থেই এ মাছিগুলোর প্রজনন করানো হয়েছে।

অক্সিটেক সিইও হেইডিন পেরি বলেন, “এদের জিন এমনভাবে সাজান হয়েছে, যাতে করে স্ত্রী মাছি শূককীট স্তরেই মারা যায়। আর পুরুষ মাছিগুলো যথারীতি বড় হবে এবং মিলিত হওয়ার জন্য কোনো স্ত্রী মাছি পাবে না। ফলে এ জাতের মাছিগুলো ধীরে ধীরে নির্বংশ হয়ে যাবে।”

ম্যাশএবল জানিয়েছে, এ মাছিগুলো প্রতিবছর জলপাই গাছের ১৫ থেকে ৩০ শতাংশ ক্ষতি করে। এর ফলে যারা জলপাইয়ের চাষ করে জীবিকা নির্বাহ করে তাদের আর্থিক ক্ষতি হয়।

অক্সিটেক বর্তমানে স্পেনের ন্যাশনাল বায়োসেফটি কমিশনের অনুমতির অপেক্ষায় আছে। অনুমতি পেলেই তারা বিশেষ এ মাছিগুলো স্পেনে পাঠাবে বলে জানিয়েছে। অন্যদিকে ব্রাজিলের বনে ডেঙ্গু মশার প্রজনন রোধে অনুরূপ একটি পরীক্ষা করা হচ্ছে। সেখানে প্রতিষ্ঠানটি দাবি করেছে, তারা ৯৬ শতাংশ ডেঙ্গু মশা নিধনে সক্ষম হয়েছে।

তবে বেশকিছু ব্যক্তি এবং সংগঠন এরকম প্রক্রিয়ার বিরুদ্ধে কথা বলছেন। এ প্রসঙ্গে হেইডিন পেরি জানিয়েছেন, তাদের এ প্রক্রিয়া কীটনাশক ব্যবহারের চেয়ে অনেক বেশি নির্ভরযোগ্য এবং নিরাপদ।