ফেইসবুক মেসেজেই কম্পিউটার ক্র্যাশ!

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Nov 2012, 06:18 AM
Updated : 11 Nov 2012, 06:18 AM

বন্ধুকে ফেইসবুকে বড়ো মেসেজ পাঠানোর আগে আরেকবার চিন্তা করে নিন। কারণ ফেইসবুকে পাঠানো মেসেজ আকারে বেশি বড়ো হলে তা ডিনায়াল-অফ-সার্ভিস আক্রমণে রূপ নিয়ে ট্যাবলেট পিসিএবং অ্যাপ্লিকেশন ক্র্যাশ করাতে পারে বলে জানিয়েছে ইন্টারনেট সিকিউরিটি রিসার্চার ক্রিস রুসো। খবর ম্যাশবল-এর।

আার্জেটিনাভিত্তিক সিকিউরিটি রিসার্চার ক্রিস রুসো এ ব্যাপারে ফুল ডিসক্লোসার মেইলিং লিস্টে লেখেন, ‘তিনজন টেস্ট ইউজারের মধ্যে তিনজনকেই ফেইসবুকে যথেষ্ট বড়ো মেসেজ পাঠিয়ে ডিসকানেক্ট করতে পেরেছি আমি। তাদের মধ্যে একজন জানিয়েছেন, মেসেজটি পাওয়ার সঙ্গে সঙ্গেই রিস্টার্ট করে তার ট্যাবলেট পিসিটি।’

ফেইসবুকের মেসেজ পাঠানোর সময় সর্বোচ্চ কতো অক্ষরের মেসেজ পাঠানো যাবে, তা নির্ধারিত নেই। ঠিক কতো অক্ষরের মেসেজ পাঠিয়ে টেস্ট ইউজারদের ট্যাবলেট ডিভাইসটি ক্র্যাশ করিয়েছেন, তা জানাননি রুসো। তবে টেস্ট ইউজারদের ট্যাবলেট পিসি ক্র্যাশ করার আগ পর্যন্ত, প্রতিবার ১০০০ অক্ষর বাড়িয়ে বার বার মেসেজ পাঠিয়েছিলেন বলে জানিয়েছেন রুসো।

এ ব্যাপারে এখনও কোনো প্রতিক্রিয়া জানায়নি ফেইসবুক। তবে রুসো জানান, এর আগে ফেইসবুকের সিকিউরিটি সিস্টেমের একটি খুঁত খুঁজে বের করার ছয় সপ্তাহ পর তার সঙ্গে যোগাযোগ করেছিলো ফেইসবুক কর্তৃপক্ষ। ডিএনএস আক্রমণে ডিভাইসগুলোর হার্ডওয়্যারে চিরস্থায়ী কোনো ক্ষতি না হলেও ব্যবহারকারীদের হয়রানির কারণ হয়ে দাঁড়াতে পারে এই সমস্যাটি।