পেটেন্টে ‘স্পেস এলিভেটর’!

না, কোনো সাই-ফাই মুভির চিত্রনাট্যের অংশ হিসেবে নয়, বাস্তবেই ‘স্পেস এলিভেটর’-এর পেটেন্ট করিয়ে নিয়েছে থট টেকনোলজি নামের একটি প্রতিষ্ঠান।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 August 2015, 10:00 AM
Updated : 19 August 2015, 10:00 AM

প্রযুক্তিবিষয়ক সাইট টেকক্রাঞ্চ এক প্রতিবেদনে জানিয়েছে, নতুন ‘স্পেস এলিভেটর’-এর পেটেন্ট দিয়ে যেন সরাসরি ইলন মাস্কের স্পেসএক্সের দিকেই চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছে থট টেকনোলজি। সম্প্রতি পেটেন্টের মালিকানা পাওয়ার ঘোষণা দিয়েছেন প্রতিষ্ঠানটির সিইও ক্যারোলিন রবার্টস।

যেকোনো যাত্রীবাহী মহাকাশযানের জন্য সাগরে অবতরণ সহজ সমাধাণ মনে হতে পারে। কিন্তু সমুদ্রপৃষ্ঠ থেকে ১২ মাইল উপরের স্টেশনের মাধ্যমে যাত্রী ওঠা-নামা করালে সেক্ষেত্রে যাত্রীবাহী বিমানে চলাচলের মতোই অভিজ্ঞতা হবে মহাকাশ ভ্রমণকারীদের।

অন্যদিকে বারবার মহাকাশ যাত্রার খরচ কমাতে ও সহজ করতে বারবার ব্যবহার করা যাবে এমন রকেট ইঞ্জিন ডিজাইনের চেষ্টা করছেন স্পেসএক্সের গবেষকরা। বাস্তবে স্পেসএক্স আর থট টেকনোলজি জোট বেঁধে কাজ করলে আরও ভালো ফলাফল আসবে বলে মন্তব্য করেছে টেকক্রাঞ্চ।

‘স্পেস এলিভেটর’ তৈরির ভাবনাটি একেবারে নতুন নয়। মার্কিন টেক জায়ান্ট গুগলও কাজ করছে একই ধরনের এলিভেটর নিয়ে। তাত্ত্বিক বিবেচনায় স্পেস এলিভেটর শুধু মহাকাশ ভ্রমণকারীদের কাজেই আসবে না, স্বল্প খরচে বিভিন্ন জটিল যন্ত্রাংশ পাঠানোও সহজ হয়ে যাবে এই প্রযুক্তির বদৌলতে।