পানি বিশুদ্ধ করবে বই!

অপরিষ্কার পানিকে বিশুদ্ধ করবে নতুন উদ্ভাবিত বাগ-কিলিং বুক। বাগ-কিলিং বুক-এর প্রথম প্রায়োগিক পরীক্ষায় দেখা গেছে, বইটির যে কোনো পাতার মাধ্যমে  অপরিষ্কার পানিকে বিশুদ্ধ করা সম্ভব হচ্ছে।

আজরাফ আল মূতীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 August 2015, 03:41 PM
Updated : 18 August 2015, 03:41 PM

এক প্রতিবেদনে বিবিসি জানিয়েছে, এ সংক্রান্ত্র পরীক্ষার যাবতীয় ফলাফল যুক্তরাষ্ট্রের বস্টনে আমেরিকান কেমিক্যাল সোসাইটির ২৫০তম জাতীয় মিটিংয়ে উপস্থাপন করা হয়েছে।

অভিনব এ বইটির প্রতিটি পাতায় সিলভার বা কপারের ন্যানোপার্টিকেল রয়েছে। এই ন্যানোপার্টিকেল সমৃদ্ধ পাতা অপরিষ্কার পানির সঙ্গে মেশানো মাত্র তা ৯৯ শতাংশ জীবাণু ধ্বংস করে পানিকে বিশুদ্ধ করতে পারছে। পরীক্ষা চলাকালীন, দক্ষিণ আফ্রিকা, ঘানা এবং বাংলাদেশের পানি বিশুদ্ধ করতে এই বইয়ের পাতা ব্যবহার করা হয়েছে বলেই জানিয়েছে বিবিসি।  

পিটসবার্গের কার্নেগি মেলন ইউনিভার্সিটির পোস্ট ডক্টরাল গবেষক টেরি ড্যানকোভিচ এই পানি-বিশুদ্ধকরণ বইটির উদ্ভাবক।

এ প্রসঙ্গে ড্যানকোভিচ বলেছেন, “এটি মূলত উন্নয়নশীল দেশগুলোর জন্য তৈরি করা হয়েছে। বইটির মাধ্যমে পানি বিশুদ্ধ করতে ব্যবহারকারীকে শুধু এর একটি পাতা ছিড়ে তা কোনো সাধারণ ফিল্টার হোল্ডারে স্থাপন করতে হবে এবং সেটির মধ্য দিয়ে অপরিষ্কার পানি প্রবাহিত করতে হবে।” 

তিনি আরও জানিয়েছেন, তার পরীক্ষার ফলাফল অনুযায়ী, এই বইয়ের একটি পাতা একশ’ লিটার পানি বিশুদ্ধ করতে পারে। সে হিসেব অনুসারে এ ধরনের একটি বইয়ের মাধ্যমে একজন মানুষ চার বছর বিশুদ্ধ পানি পান করতে পারবেন।

এ ছাড়াও ড্যানকোভিচের তথ্য অনুযায়ী, বর্তমানে বিশ্বে ৬৬ কোটি ৩০ লাখ মানুষ বিশুদ্ধ পানির আওতার বাইরে রয়েছেন।