বিজ্ঞান : সর্বশেষ ১০০ খবর

এআই নিয়ন্ত্রণে দরকার বিশ্ব সরকার: হকিং

মানবজাতিকে ধ্বংস করে দেওয়া থেকে প্রযুক্তিকে ঠেকাতে হলে এটিকে নিয়ন্ত্রণ করতে হবে বলে সতর্ক করেছেন খ্যাতিমান পদার্থবিজ্ঞানী স্টিফেন হকিং।

২০১৮ সালেই মহাকাশে যাচ্ছে স্পেসএক্স

২০১৮ সালেই দুই মার্কিন নাগরিককে চাঁদের কাছাকাছি ভ্রমণে নিচ্ছে মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান স্পেসএক্স।

চাঁদে পর্যটক পাঠাবে স্পেস এক্স

পর্যটক হিসেবে চাঁদের চারপাশে ভ্রমণের সুযোগ পাচ্ছেন দুই ব্যক্তি।

0 comment(s)

সূর্যে মহাকাশযান পাঠাচ্ছে নাসা!

চাঁদে, মঙ্গলে ও অন্যান্য দূর গ্রহে অভিযান তো চলেছে, চলছেও। কিন্তু গণগনে আগুনের গোলা সূর্যে অভিযান বিস্ময়কর। আর এই অবাক করা পরিকল্পনাটাই এবার করেছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা।

পৃথিবীর মতো সাত গ্রহ আবিষ্কার

সৌর জগতের নিকটবর্তী একটি নক্ষত্রকে ঘিরে ঘূর্ণায়মান পৃথিবীর মতো অন্তত সাতটি গ্রহের সন্ধান পেয়েছেন জ‌্যোতির্বিজ্ঞানীরা।

পাটের ৩ জিনোম কোড পেল বাংলাদেশ

বাংলাদেশি বিজ্ঞানীদের পাটের জিনোম সিকোয়েন্স উন্মোচনের আন্তর্জাতিক স্বীকৃতি মিলেছে।

কয়লা ব্যবহার ৩০ শতাংশ কমাবে বেইজিং

২০১৭ সালে কয়লা’র ব্যবহার ৩০ শতাংশ কমিয়ে আনার পরিকল্পনা করেছে চীনের রাজধানী বেইজিং।

বাংলাদেশি প্রকৌশলীর মুখে বোয়িং বানানোর গল্প

শত শত যাত্রী নিয়ে ঘণ্টার পর ঘণ্টা আকাশে উড্ডয়ন করা একটি বিমান কিভাবে পূর্ণতা পায়, নিজের অভিজ্ঞতা থেকে তা জানালেন যুক্তরাষ্ট্রের শতবর্ষী কোম্পানি বোয়িংয়ে কর্মরত বাংলাদেশি প্রকৌশলী আশরাফ আলী।

নতুন গ্রহে প্রাণ খুঁজছেন বিজ্ঞানীরা

পৃথিবী থেকে ১৪ আলোকবর্ষ দূরের এক গ্রহে প্রাণের সম্ভাবনা খুঁজে দেখছেন বিজ্ঞানীরা।

জাপানী হাই-টেক শৌচাগারে ‘আদর্শ প্রতীক’

ব্যবহারকারীদের সুবিধার্থে চলতি বছর থেকেই জাপানের হাই-টেক শৌচাগারগুলোর নিয়ন্ত্রণ প্যানেলের উপর প্রয়োজনীয় নির্দিষ্ট প্রতীক সংযোজন করতে যাচ্ছে প্রস্তুতকারকরা।

সেলফোন ছবিতে শনাক্ত হবে জীবাণু

নতুন এক ছবি বিশ্লেষণ কৌশলের মাধ্যমে সেলফোনের ছবি ব্যবহার করে রোগবিস্তারি জৈব অণু চিহ্নিত ও শনাক্ত করা যাবে, এক প্রতিবেদনে এমনটাই জানিয়েছে আইএএনএস।

মানবদেহে নতুন অঙ্গ আবিষ্কার

মানুষের দেহে নতুন একটি অঙ্গ আবিস্কার করেছেন আইরিশ বিজ্ঞানীরা। যেটির অস্তিত্ব এতদিন জানাই ছিল না। পরিপাকতন্ত্রে শত শত বছর ধরে বিরাজমান এ অঙ্গটির নাম মেসেনটারি।

জন্মগত ত্রুটিতে জিকা ভাইরাস ‘সম্পৃক্ত’

মাইক্রিসেফালি আর স্নায়বিক সমস্যা যেমন- গাইলিয়ান-বারি সিনড্রোমের মতো জন্মগত অন্যান্য ত্রুটি জিকা ভাইরাসের সাত প্রোটিন সৃষ্টির জন্য দায়ী বলে ধারণা করছেন গবেষকরা।

নতুন উৎক্ষেপণ পরিকল্পনায় স্পেসএক্স

রোববার বিস্ফোরণ পরবর্তী প্রথম রকেট উৎক্ষেপণের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে মহাকাশযান প্রস্তুতকারক ও মহাশূন্যে পরিবহন সেবাদাতা মার্কিন প্রতিষ্ঠান স্পেসএক্স।

ইরিডিয়াম স্যাটেলাইট উৎক্ষেপণে স্পেসএক্স

চলতি বছর সেপ্টেম্বরে লঞ্চপ্যাডে রকেট বিস্ফোরণের পর আবারও রকেট উৎক্ষেপণের জন্য প্রস্তুত মার্কিন মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান স্পেসএক্স।

নাসা’র মিশনে স্পেসএক্স বিলম্ব

মার্কিন মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসা নিশ্চিত করেছে যে, স্পেসএক্স-এর ড্রাগন ক্যাপসুলের মাধ্যমে তাদের মহাকাশ মিশন এক মাস পর্যন্ত বিলম্ব হতে পারে।

‘আদি সাত’ মার্কিন নভোচারীর উজ্জ্বল অধ্যায়ের অবসান

যুক্তরাষ্ট্রের আদি নভোচারী দলের শেষ সদস্য জন গ্লেনের মৃত্যুর মধ্য দিয়ে মার্কিন মহাকাশ কর্মসূচির ইতিহাসের উজ্জ্বল এক অধ্যায়ের অবসান হয়েছে।

যুক্তরাজ্যের আকাশে আসছে রোবট প্লেন

যুক্তরাজ্যের আকাশে পরীক্ষামূলকভাবে উড়ানো হবে রোবট প্লেন। স্বয়ংক্রিয় প্লেন নিয়ন্ত্রণ সিস্টেমের সহায়ক হিসেবে এই পরীক্ষা চালানো হবে।

তিন চাকা ও খোলা ছাদের বৈদ্যুতিক গাড়ি

তিন চাকা ও খোলা ছাদ বিশিষ্ট একটি বৈদ্যুতিক গাড়ি প্রস্তুত করেছে ব্রিটিশ গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান মরগান মোটর।

মহাকাশ গবেষণায় জোর দিচ্ছে চীন

চলতি বছর অক্টোবরে শেনঝু ১১ মহাকাশযান উৎক্ষেপণের মাধ্যমে দেশের মহাকাশ গবেষণা কার্যক্রমের নতুন ধাপে এগিয়েছে চীন। এখন দেশটির লক্ষ্য চাঁদে আর ক্রমান্বয়ে মঙ্গলে মানুষ পাঠানো।

মহাকাশে আগুন পরীক্ষায় নাসা

মহাকাশযানে আগুন ধরলে কী করতে হবে? সব মহাকাশচারী স্কুলেই আগে তা শেখানো হয়। তবে, শূন্য মাধ্যাকর্ষণে আগুন লাগলে কী হতে পারে এবার তা অধ্যয়নের জন্য আলোকচ্ছটা দিয়ে পর্যবেক্ষণ শুরু করেছে নাসা।

0 comment(s)

চাঁদে আবারও মানুষ পাঠাবেন ট্রাম্প!

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত ডোনাল্ড ট্রাম্প-এর নেতৃত্বে চাঁদে নতুন করে মানুষ পাঠানো হতে পারে বলে প্রত্যাশা করা হচ্ছে।