অনুপ্রবেশে বাধায় শত শত রোহিঙ্গার সলিল সমাধি: রিজভী

সরকারের ‘ভ্রান্ত নীতির’ কারণে সীমান্ত অতিক্রমকালে বহু রোহিঙ্গার পানিতে ডুবে মৃত্যু হয়েছে বলে মন্তব্য করেছেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

কক্সবাজার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Sept 2017, 12:07 PM
Updated : 24 Sept 2017, 12:07 PM

রোববার কক্সবাজারে বিএনপি আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, “রোহিঙ্গা সংকট নিয়ে সরকার ও প্রধানমন্ত্রী চরম ব্যর্থতার পরিচয় দিয়েছেন।

“অনুপ্রবেশে বাধা দেওয়া আর সরকারের ভ্রান্ত নীতির কারণে শত শত রোহিঙ্গার সলিল সমাধি ঘটেছে। এটা একটা চরম ব্যর্থতা।”

আন্তর্জাতিক মহল রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের বিরুদ্ধে অবস্থান নেওয়ায় সরকার তাদের পক্ষাবলম্বন করেছে বলে রিজভীর ভাষ্য।

রিজভী বলেন, “সরকার এখন দেখছে আন্তর্জাতিক সেন্টিমেন্ট রোহিঙ্গাদের পক্ষে। এ যে মানবিক বিপর্যয়, আজকে এটার জন্য বিশ্ববাসীর হৃদয় কাঁদছে; তাদের হৃদয়ের মধ্যে অশ্রু ঝরছে। এ মুহূর্তে পরিস্থিতি ভিন্ন রকম দেখে সরকার অবস্থান পরিবর্তন করেছে।”

এ ধরনের মানবিক দুযোর্গ জাতীয় ঐক্যের মাধ্যমে মোকাবিলা করা গণতান্ত্রিক সমাজের আচরণ হওয়া উচিত বলে মন্তব্য করেন বিএনপির এ জ্যেষ্ঠ নেতা।

যেকোনো উন্নত দেশে যখন জাতীয় সংকট তৈরি হয় তখন দলমত নির্বিশেষে তারা একযোগে কাজ করেন মন্তব্য করে তিনি বলেন, “কিন্তু রোহিঙ্গা সংকট নিয়ে প্রধানমন্ত্রীর নিউইয়র্কে দেওয়া বক্তব্য একটি গথবাঁধা ও ‘প্রতিহিংসার’ বক্তব্য। এটি সমাজের মধ্যে ক্রমাগতভাবে দেয়াল তোলার বক্তব্য।”

বিএনপির পক্ষ থেকে জাতীয় ঐক্যের আহ্বানকে প্রধানমন্ত্রী তার বক্তব্যে তাচ্ছিল্য করেছেন, উপহাস করেছেন বলে দাবি করেন রিজভী।

কক্সবাজার শহরের কলাতলীর হোটেল মোটেল জোনের একটি তারকামানের হোটেলে এ সংবাদ সম্মেলনে বিএনপির কেন্দ্রীয় নেতারা ছাড়া জেলা বিএনপি সভাপতি শাহজাহান চৌধুরী ও সাধারণ সম্পাদ শামীম আরা স্বপ্নাসহ অনেকে উপস্থিত ছিলেন।