রাবিতে ভর্তি পরীক্ষার আবেদন শেষ রোববার

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের অনলাইনে ভর্তি পরীক্ষার আবেদন প্রক্রিয়া রোববার শেষ হচ্ছে।

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Sept 2017, 10:44 AM
Updated : 23 Sept 2017, 10:44 AM

শনিবার বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টারের পরিচালক অধ্যাপক মো. খাদেমুল ইসলাম মোল্ল্যা এ তথ্য জানান।

ভর্তির আবেদনের সময়সীমা বাড়ানো হবে না বলেও জানান তিনি।

গত ১০ সেপ্টেম্বর দুপুর ১২টায় আবেদন প্রক্রিয়া শুরু হয়, যা রোববার রাত ১২ পর্যন্ত চলবে।

অধ্যাপক খাদেমুল বলেন, শনিবার দুপুর পর্যন্ত মোট দুই লাখ ৩৭ হাজার শিক্ষার্থী আবেদন করেছেন। সময়সীমা শেষ হওয়ার আগে আবেদন সংখ্যা আরও বাড়তে পারে।

সর্বশেষ তথ্য অনুযায়ী, ‘এ’ ইউনিটে ২৪ হাজার তিনশ, ‘বি’ ইউনিটে ২৩ হাজার, ‘সি’ ইউনিটে ৩৮ হাজার সাতশ, ‘ডি’ ইউনিটে ১৬ হাজার ৭৭, ‘ই’ ইউনিটে ২৯ হাজার ২১, ‘এফ’ ইউনিটে ৩১ হাজার চারশ, ‘জি’ ইউনিটে ২২ হাজার আটশ, ‘এইচ’ ইউনিটে ৩০ হাজার আটশ, ‘আই’ ইউনিটে দুই হাজার আটশ, ‘জে’ ইউনিটে নয় হাজার আটশ ও ‘কে’ ইউনিটে আট হাজার দুইশ জন প্রার্থী আবেদন করেছেন বলে জানান অধ্যাপক খাদেমুল ইসলাম।

আগামী ৭ অক্টোবর দুপুর ১২টা থেকে ১১ অক্টোবর রাত ১২টা পর্যন্ত ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করা যাবে বলেও তিনি জানান।

মানবিক শাখা থেকে উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.০০ এবং মোট জিপিএ ৭.০০ পেতে হবে।

বাণিজ্য শাখা থেকে উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.৫০ এবং মোট জিপিএ ৭.৫০ পেতে হবে এবং বিজ্ঞান শাখা থেকে উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.৫০ এবং মোট জিপিএ  ৮.০০ পেতে হবে।

দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ থাকায় ২০১২, ১৩, ১৪, ১৫ সালে এসএসসি ও সমমান এবং ২০১৬ ও ১৭ সালে এইচএসসি ও সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষায় আবেদন করতে পারবেন।

পরীক্ষার্থীদের ভর্তি পরীক্ষার আবেদনের সঙ্গে ‘এ’ ইউনিটের জন্য ৮২৫, ‘বি’ ইউনিটে ৩৩০, ‘সি’ ইউনিটে ৭১৫, ‘ডি’ ইউনিটে ৪৯৫, ‘ই’ ইউনিটে ৭৭০, ‘এফ’ ইউনিটে ৬০৫, ‘জি’ ইউনিটে ৪৪০, ‘এইচ; ইউনিটে ৫৫০, ‘আই’ ইউনিটে ৩৮৫, ‘জে’ ইউনিটে ২৭৫ এবং ‘কে’ ইউনিটের জন্য সার্ভিস চার্জসহ ২৭৫ টাকা ডাচ-বাংলা মোবাইল (রকেট) ব্যাংকিংয়ের মাধ্যমে পরিশোধ করতে হবে।

এছাড়া ভর্তি প্রক্রিয়া সম্পর্কিত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (http://admission.ru.ac.bd) পাওয়া যাবে।