রোহিঙ্গা পুনর্বাসনে সেনাবাহিনী: কাদের

রোহিঙ্গাদের ত্রাণ ও পুনর্বাসন কার্যক্রমে সেনাবাহিনী অংশগ্রহণ করবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

কক্সবাজার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Sept 2017, 09:05 AM
Updated : 20 Sept 2017, 09:05 AM

কক্সবাজার জেলা প্রশাসকের কার্যালয়ে বুধবার সকালে বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের দেওয়া ত্রাণসামগ্রী গ্রহণের সময় তিনি এ কথা বলেন।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, “সরকারের সিদ্ধান্ত অনুযায়ী রোহিঙ্গাদের ত্রাণ ও পুনর্বাসন কার্যক্রমে সেনাবাহিনীকে সংযুক্ত করা হয়েছে। এতে দ্রুততার সঙ্গে এ কার্যক্রম এগিয়ে যাবে।

“প্রশাসন ও সেনাবাহিনীসহ আইন-শৃংখলা রক্ষাকারী বিভিন্ন সংস্থার সদস্যরা মিলে এ কাজে অংশগ্রহণ করবে। এর মধ্যে সেনাবাহিনীর জন্য আলাদা কিছু কাজ ভাগ করে দেওয়া হয়েছে।”

আগে থেকেই সেনাবাহিনী ত্রাণ সরবরাহ কার্যক্রমে অংশগ্রহণ করছে জানিয়ে মন্ত্রী বলেন, সুষ্ঠু ব্যবস্থাপনা ও বিশৃঙ্খলা এড়াতে সেনাবাহিনীকে যুক্ত করার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশনা দিয়েছেন।

বৃহস্পতিবার জেলা প্রশাসকের কার্যালয়ে সংশ্লিষ্টদের নিয়ে এক সমন্বয় সভা হবে জানিয়ে কাদের বলেন, সেখানে ত্রাণ ও পুনর্বাসন কার্যক্রমের আওতা ও পরিধি বণ্টন করা হবে। বিজিবি, পুলিশ, র‌্যাব, আমর্ড পুলিশ ও গ্রাম পুলিশসহ সরকারি-বেসরকারি বিভিন্ন সংস্থার কাজের পরিধি ভাগ করে দেওয়ার মধ্য দিয়ে এ কার্যক্রম অব্যাহত থাকবে।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবল আলম হানিফ, সাংগঠনিক সম্পাদক এনামুল হক শামিম, স্থানীয় সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক, কক্সবাজার জেলা আওয়ামী লীগের সভাপতি সিরাজুল মোস্তফা, জেলা প্রশাসক মো. আলী হোসেন, পুলিশ সুপার ইকবাল হোসেন ত্রাণসামগ্রী গ্রহণকালে মন্ত্রীর সঙ্গে ছিলেন।

মিয়ানমারের রাখাইন রাজ্যে গত ২৪ অগাস্ট রাতে ৩০টি পুলিশ পোস্ট ও একটি সেনা ক্যাম্পে হামলার পর দেশটির সেনাবাহিনী রোহিঙ্গা মুসলমানদের গ্রামে গ্রামে নতুন করে দমন অভিযানে নামে; সীমান্তে শুরু হয় রোহিঙ্গাদের ঢল।

কয়েক যুগ ধরে প্রায় চার লাখ রোহিঙ্গার ভার বহন করে আসা বাংলাদেশে এ দফায় আরও চার লাখের বেশি শরণার্থী এসেছে। রাখাইনের পরিস্থিতির উন্নতি না হলে এই সংখ্যা ১০ লাখে ঠেকতে পারে বলে আশঙ্কা করছে জাতিসংঘ।