তায়কোয়ান্দো প্রতিযোগিতায় পিয়ংইয়ংয়ে লালমনিরহাটের সান্ত্বনা

লালমনিরহাটের সান্ত্বনা রায় বিশ্ব তায়কোয়ান্দো প্রতিযোগিতায় অংশ নিতে উত্তর কোরিয়া গেছেন।

লালমনিরহাট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Sept 2017, 06:02 PM
Updated : 15 Sept 2017, 07:47 AM

বৃহস্পতিবার দুপুরে তিনিসহ তিনজন উত্তর কোরিয়ার উদ্দেশে রওনা হন।

সান্ত্বনা লালমনিরহাটের আদিতমারী উপজেলার হরিদাস গ্রামের সুবাস চন্দ্র রায়ের মেয়ে।

বাংলাদেশ তায়কোয়ান্দো ফেডারেশন থেকে জানা যায়, শুক্রবার (১৫ সেপ্টেম্বর) থেকে ২১ সেপ্টেম্বর পর্যন্ত উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ংয়ে ২০তম বিশ্ব তায়কোয়ান্দো চ্যাম্পিয়নশীপ শুরু হচ্ছে।

ওই প্রতিযোগিতায় বাংলাদেশ থেকে সান্ত্বনা ছাড়াও অংশ নিচ্ছেন মোহাম্মদ রহমতুল্লাহ নিশান ও সানজিদা রহমান নীতি।

প্রয়োজনীয় অর্থ যোগাড় করতে পারায় রহমতুল্লাহ ও সানজিদার যাওয়া আগেই নিশ্চিত হয়েছিল। সান্ত্বনার যাওয়া নিশ্চিত হয় শেষ মুহূর্তে। কারণ তার টাকা সংগ্রহ করতে শেষ সময় পর্যন্ত অপেক্ষা করতে হয়েছে। 

সান্ত্বনা বলেন, এ প্রতিযোগিতায় অংশ নিতে উত্তর কোরিয়ায় যেতে বিমানভাড়া, অংশগ্রহণ ফি, পোশাক পরিচ্ছদের জন্য তার এক লাখ ৪০ হাজার টাকা নিজেকে বহন করতে হচ্ছে।

“আয়োজক উত্তর কোরিয়া শুধু থাকা-খাওয়ার ব্যবস্থা করবে।”

টাকা যোগাড় করতে সান্ত্বনাকে অনেক বেগ পেতে হয়।

লালমনিরহাটের সাংবাদিক এসএম শফিকুল ইসলাম কানু, আনিছুর রহমান লাডলা, আব্দুর রব সুজন ও আনোয়ার হোসেন স্বপন এই বিষয়ে সংবাদ প্রচার করেন।

পরে লালমনিরহাট জেলাসহ ঢাকার বিভিন্নজন সহায়তা করেন। লালমনিরহাট-২ আসনের সাংসদ সমাজকল্যান প্রতিমন্ত্রী নুরুজ্জামান আহমেদ তাকে ৬০ হাজার টাকা প্রদান করেন।

দুপুরে ঢাকা থেকে বিমান যাত্রার আগে সান্ত্বনা জেলায় সাংবাদিকদের সঙ্গে কথা বলেন।

তিনি বলেন, “এ প্রতিযোগিতায় যেতে পেরে আমি খুশি। আমি প্রতিযোগিতায় অংশ নিয়ে দেশের মুখ উজ্জ্বল করব এবং আজ ঢাকা থেকে পিয়ংইয়ং এ উদ্দেশ্যে রওনা দিলাম।”

সান্ত্বনা ২০১৪ সালে নেপালের কাঠমুন্ডুতে অনুষ্ঠিত সপ্তম এশিয়ান তায়কোয়ান্দো চ্যাম্পিয়নশিপে অংশ নিয়ে প্রথম হয়ে স্বর্ণপদক পান। ২০১৫ সালে ঢাকায় জাতীয় আইটিএফ তায়কোয়ান্দো চ্যাম্পিয়নশিপে সেরা খেলোয়াড় হন। এছাড়াও তিনি বিভিন্ন সময় দেশে বেগম ফজিলাতুন্নেছা মুজিব তায়কোয়ান্দো চ্যাম্পিয়নশিপ এবং ওয়ালটন জাতীয় তায়কোয়ান্দো প্রতিযোগিতায় প্রথম হয়ে পদক পান।

লালমনিরহাট জেলা ক্রীড়া সংস্থার সাধারন সম্পাদক গোলাম মোস্তফা স্বপন বলেন, “সান্ত্বনা জেলাবাসির তথা দেশের জন্য গর্ব। আশা করছি তিনি বিশ্ব তায়কোয়ান্দো প্রতিযোগিতায় ভালো ফলাফল করে দেশের জন্য সুনাম বয়ে আনবেন।”

বাংলাদেশ ফুটবল রেফারিজ অ্যাসোসিয়েশনের রংপুর বিভাগীয় প্রতিনিধি লালমনিরহাট জেলা ফুটবল অ্যাসোসিশনের নির্বাহী সদস্য ক্রীড়াসংগঠক আনিছুর রহমান লাডলা বলেন, “সান্ত্বনা লালমনিরহাট নয় গোটা দেশের প্রতিনিধিত্ব করবেন, হাতে থাকবে দেশের পতাকা। এটি আমাদের গৌরবের বিষয়।”