রংপুরে হাইটেক পার্ক নির্মাণ শুরু শিগগির: পলক

রংপুরে শিগগিরই হাইটেক পার্ক স্থাপনের কাজ শুরু হবে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

রংপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Sept 2017, 11:07 AM
Updated : 10 Sept 2017, 11:07 AM

রোববার রংপুরের মিঠাপুকুর উপজেলায় এক অনুষ্ঠানে তিনি বলেন, রংপুর নগরীর ৯ নম্বর ওয়ার্ডের খলিশাকুড়ি এলকায় হাইটেক (তথ্য ও যোগাযোগ প্রযুক্তি) পার্ক স্থাপন করা হবে।

“সেখানে নয় একর জমি অধিগ্রহণ করা হয়েছে এবং এ ব্যাপারে ইতিমধ্যে ১৫৪ কোটি টাকা ব্যয়ে রংপুর হাইটেক পার্ক স্থাপন প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। শিগগিরই নির্মাণ কাজ শুরু হবে।”

এটি বাস্তবায়নের মধ্যদিয়ে পাঁচ হাজার তরুণ-তরুণীর কর্মসংস্থান হবে বলে জানান পলক।

দুপুরে তিনি মোবাইল ব্যাংকিং সেবা ‘মেঘনা ব্যাংক ট্যাপ এন পে’ এর লেনদেনের উদ্বোধন করেন।   

এই ব্যাংকিং লেনদেন প্রসঙ্গে পলক বলেন, ডিজিটাল বাংলাদেশ গড়ার ক্ষেত্রে মেঘনা ব্যাংক ট্যাপ এন পে একটি উল্লেখযোগ্য ভূমিকা রাখবে।

‘মেঘনা ব্যাংক ট্যাপ এন পে’ প্রিপেইড কার্ড সম্বলিত একটি অত্যাধুনিক নিরাপদ মোবাইল ফাইনেন্সিয়াল সার্ভিসেস, যা বাংলাদেশে চিপ বেইসড এনএফসি কার্ড সম্বলিত মোবাইল ব্যাংকিং এর পথিকৃৎ বলে উল্লেখ করেন তিনি।

অনুষ্ঠানে মেঘনা ব্যাংকের প্রধান নির্বাহী ও ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ নুরুল আমিন বলেন, বর্তমানে দেশে ৩০ শতাংশ মানুষ ব্যাংকিং সুবিধার আওতায় রয়েছে। ফলে সুবিধার বাইরে থাকা প্রায় ৭০ ভাগ মানুষকে ব্যাংকিং সেবার আওতায় আনতে মোবাইল ব্যাংকিং একটি বড় ভূমিকা রাখতে পারে।

মোবিলিটি আই ট্যাপ পে (বাংলাদেশ) লিমিটেডের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কামরুল আহসান বলেন, মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে প্রতিদিন ৭৬০ কোটি টাকার লেনদেন হচ্ছে। বর্তমানে দেশের ব্যাংকিং সেবার বাইরে থাকা প্রায় ৪৫ শতাংশ প্রাপ্তবয়স্ক জনগণকে ব্যাংকিং সেবার আওতায় আনার জন্যই ‘মেঘনা ব্যাংক ট্যাপ এন পে’ এর আগমন।

মেঘনা ব্যাংকের চেয়ারম্যান সাংসদ এইচ এন আশিকুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নাজমলি আহসান কলিমুল্লাহ, রংপুরের বিভাগীয় কমিশনার কাজী হাসান আহমেদ, পুলিশের রংপুর রেঞ্জের ডিআইজি খন্দকার গোলাম ফারুক, মোবিলিটি আই ট্যাপ পে(বাংলাদেশ) লিমিটেডের চেয়ারম্যান মো. জহির উদ্দিন।