বন্যার্তরা ত্রাণ পাচ্ছে না: মির্জা ফখরুল

কয়েক কোটি মানুষের ভিজিএফ সহায়তা ‘বন্ধ করায়’ বন্যার্তরা ত্রাণ পাচ্ছে না বলে অভিযোগ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

ঠাকুরগাঁও প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Sept 2017, 03:48 PM
Updated : 1 Sept 2017, 03:48 PM

শুক্রবার ঠাকুরগাঁওয়ে বিএনপির ৩৯তম প্রতিষ্ঠা বার্ষিকীর আলোচনা সভায় তিনি একথা বলেন।

ফখরুল বলেন, উত্তরাঞ্চলে এত বড় বন্যা হয়েছে। আজকে সরকার ভিজিএফ বন্ধ করে দিয়েছে। এতে প্রায় তিন কোটি মানুষ ভিজিএফ থেকে বঞ্চিত হয়েছে। অতএব এ দুঃসময়ে বন্যার্তরা ত্রাণ পাচ্ছে না।

“আর সরকারের প্রধানমন্ত্রী, মন্ত্রী সবাই জোর গলায় বলছেন- দেশে খাদ্যের অভাব নেই। দেশে খাদ্যের অভাব আছে বলেই আজকে তারা ভিজিএফ দিতে পারছে না।”

মন্ত্রীরা বিভিন্ন বন্যার্ত এলাকায় গিয়ে বিএনপি ফটোসেশন করে বলে যে অভিযোগ তুলেছেন তার প্রতিবাদ করেন বিএনপি মহাসচিব।

“বিএনপি কোনো ফটোসেশন করে না। আপনারা ঠাকুরগাঁওয়ে দেখেছেন যেদিন বন্যা শুরু হয়েছে সেদিন থেকেই বিএনপিসহ অঙ্গসংগঠনের নেতাকর্মীরা ঝাঁপিয়ে পড়েছেন বন্যার্ত মানুষদের উদ্ধার করার জন্য। বন্যাকবলিত এলাকায় ক্যাম্প খুলে বন্যার্ত মানুষদের পাশে দাঁড়িয়েছেন। আমিও ব্যক্তিগতভাবে খবর পাওয়া সঙ্গে সঙ্গে চলে এসে আপনার পাশে এসে দাঁড়ানোর চেষ্টা করেছি।”

সমগ্র বাংলাদেশে বিএনপির নেতাকর্মীরা কাজ করছেন। তারা জাতীয় ত্রাণ তহবিল গঠন করেছেন বলেও জানান ফখরুল।

এদিকে, ষোড়শ সংশোধনী বাতিলের রায় নিয়ে আওয়ামী লীগ সরকার বিচার বিভাগ, প্রধান বিচারপতি, হাইকোর্ট ও সুপ্রিম কোর্টের বিরুদ্ধে কথা বলেছে বলে অভিযোগ করেন বিএনপি মহাসচিব।

তিনি বলেন, “আজকের পত্রিকাগুলোতে দেখবেন সেখানে পরিষ্কার করে বলা হয়েছে, সরকারের মন্ত্রী ও আওয়ামী লীগের নেতারা যে ভাষায় বিচার বিভাগ, প্রধান বিচারপতি, হাইকোর্ট ও সুপ্রিম কোর্টের বিরুদ্ধে কথা বলেছে তা পৃথিবীর ইতিহাসে কোনো গণতান্ত্রিক দেশে বা রাষ্ট্রে ব্যবহার করা হয় না।”

বিদেশে চিকিৎসার জন্য যাওয়া তাদের নেত্রী খালেদা জিয়া খুব শিগগিরই দেশে ফিরে আসবেন বলে জানান তিনি।

যারা গণতন্ত্রকে হত্যা করে মানুষের অধিকর কেড়ে নিয়েছে তাদের দিন ফুরিয়ে এসেছে বলে হুঁমিয়ার করেন ফখরুল।

সমস্ত ভয়ভীতি, জেলজুলুমকে উপক্ষে করে দলের নেতাকর্মীদের গণতন্ত্রের সংগ্রামে নামার আহ্বান জানান তিনি।

এ সময় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন জেলা বিএনপি সভাপতি তৈমুর রহমান, সাধারণ সম্পাদক মির্জা ফয়সল আমীন, সদর থানা বিএনপির সভাপতি আব্দুল হামিদ, বিএনপি নেতা পয়গাম আলী, শরিফুল ইসলাম শরিফ, যুবলীগের সভাপতি মহেবুল্লাহ চৌধুরী আবু নুর, সাধারণ সম্পাদক মাহবুব হোসেন তুহিন, ছাত্রদলের সভাপতি মো. কায়েস প্রমুখ।

আলোচনা সভা শেষে ঠাকুরগাঁওয়ে বন্যার্ত মানুষদের মাঝে ত্রাণ বিতরণ করেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।