বিপদসীমার উপরে পদ্মা, পানিবন্দি ২৫ হাজার পরিবার

দুইদিন ধরে পদ্মার পানি বিপদসীমার ১০৬ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। পানিবন্দি হয়ে পড়েছে ফরিদপুরের তিন উপজেলা ২৫ হাজার ৬০০ পরিবার।

ফরিদপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 August 2017, 03:51 PM
Updated : 19 August 2017, 03:52 PM

শনিবার ফরিদপুর পানি উন্নয়ন বোর্ডের সহকারী প্রকৌশলী জহিরুল ইসলাম এ কথা জানান।

তিনি বলেন, শুক্রবার পদ্মা নদীর পানি বিপদসীমার ১০৬ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছিল। শনিবার তা কমেনিও বাড়েনি।

তবে কয়েকদিন ধরে বৃদ্ধি পাওয়া পানির কারণে ফরিদপুর সদর, চরভদ্রাসন ও সদরপুর উপজেলার ১৪টি ইউনিয়নের ১৬৬টি গ্রামের ২৫ হাজার ৬০০ পরিবার পানিবন্দি হয়ে পড়েছে।

ফরিদপুর নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. পারভেজ মল্লিক জানান, কয়েক দিনের পানিতে তলিয়ে গেছে ১০২টি কাঁচা ও পাকা সড়ক। পানিতে নিমজ্জিত হওয়ায় ফরিদপুর সদরের ১০টি, চরভদ্রাসনে ১৭টি এবং সদরপুরে ২২টিসহ মোট ৪৯টি সরকারি প্রাথমিক বিদ্যালয় ও উচ্চ বিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়েছে।

তিনটি উপজেলার পানিবন্দি পরিবারের মাঝে সরকারি সহায়তা হিসেবে ১২০ মেট্রিকটন চাল ও তিন লাখ ২০ হাজার টাকা নগদ দেওয়া হয়েছে বলেন তিনি।

পদ্মার পানি বৃদ্ধি অব্যাহত থাকায় ফরিদপুর সদর, চরভদ্রাসন ও সদরপুর উপজেলার ১৪টি ইউনিয়নের ১৬৬টি গ্রামের ২৫ হাজার ৬০০ পরিবার পানিবন্দি হয়ে পড়েছে।

ফরিদপুরের কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক জি এম আব্দুত রউফ জানিয়েছেন, পানি বৃদ্ধির ফলে ফরিদপুর সদর, চরভদ্রাসন ও সদরপুর উপজেলার ১৭১ হেক্টর ধান ও ৫৮ হেক্টর সবজিসহ মোট ২২৯ হেক্টর জমির ফসল পানিতে নিমজ্জিত হয়েছে।

এসবের অধিকাংশও নষ্ট হওয়ার আশঙ্কা রয়েছে বলে তিনি জানিয়েছেন ।

ফরিদপুর সদর উপজেলার ডিক্রিচর ইউনিয়নের চেয়ারম্যান সাদেকুজ্জমান মিলন পাল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “পদ্মার পানি বৃদ্ধির ফলে শহরতলীর সিএণ্ডবি ঘাট এলাকার যৌন পল্লীটি অধিকাংশই তলিয়ে গেছে। সেখানকার বাসিন্দরা এখন মানবিক জীবন যাপন করছে ।”

ফরিদপুর সদর উপজেলার নর্থ চ্যানেল ইউপি চেয়ারম্যান মো. মোস্তাকুজ্জামান জানান, নর্থ চ্যানেল ইউনিয়নটি পদ্মা নদী বেষ্টিত, এই কারণে চার দিক দিয়েই পানি প্রবেশ করেছে।

“এ ইউনিয়নের প্রায় পাঁচ হাজার পরিবার পানিবন্দি হয়ে পড়েছে।  এখানকার ছয়টি স্কুলে পানি প্রবেশ করায় সেগুলো সাময়িক বন্ধ ঘোষণা করা হয়েছে।”

ফরিদপুরের জেলা প্রশাসক উম্মে সালমা তানজিয়া জানান, ইতিমধ্যেই চরভদ্রাসন ও সদরপুরের পানিবন্দি মানুষের মাঝে সরকারি সহায়তা দেওয়া শুরু হয়েছে ।