নওগাঁয় বন্যার অবনতি, ঝুঁকি বাড়াচ্ছে বাঁধ

নওগাঁয় আড়াই লক্ষাধিক মানুষ পানিবন্দি হয়ে মানবেতর জীবন যাপন করছে; প্রায়ই বাঁধ ভেঙে নতুন নতুন এলাকা যেমন প্লাবিত হচ্ছে তেমনি বাঁধ ভেঙে আরও প্লাবনের আশঙ্কা রয়েছে।

সাদেকুল ইসলাম নওগাঁ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 August 2017, 05:10 AM
Updated : 17 August 2017, 10:29 AM

ছোট যমুনা নদীর ফ্লাডওয়ালের আউটলেটগুলো দিয়ে নওগাঁ শহরে পানি ঢুকছে। শহরের ডিগ্রির মোড়, জেলা প্রশাসকের বাসভবন, পুলিশ সুপারের বাসভবন, জেলা পরিষদের ডাকবাংলো, বিয়াম স্কুল অ্যান্ড কলেজসহ শহরের বেশির ভাগ এলাকা এক-দেড় ফুট পানির নিচে।

এদিকে নওগাঁ সদর উপজেলায় ছোট যমুনার বাঁধ ভেঙে নতুন করে আরও তিনটি ইউনিয়ন প্লাবিত হয়েছে।

বৃহস্পতিবার সকালে সদর উপজেলার ইকরতারায় ছোট যমুনা নদীর বাঁধ প্রায় ১০০ ফুট ভেঙে নতুন করে ফতেপুর, বোয়ালিয়া, তিলকপুর ও বগুড়ার আদমদিঘী উপজেলার সান্তাহার ইউনিয়নের বিস্তীর্ণ এলাকা প্লাবিত হচ্ছে।

বিভিন্ন উপজেলায় প্লাবিত এলাকা পরিদর্শন শেষে জেলা প্রশাসক মো. আমিনুর রহমান বলেছেন, বাঁধ ভেঙে জেলায় শতাধিক গ্রাম প্লাবিত হয়ে প্রায় আড়াই লাখ মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। অন্তত ৫০ হাজার একর জমির ফসলের ক্ষতি হয়েছে। প্রায় এক হাজার পুকুরের মাছ ভেসে গেছে।

অনেক জায়গায় বাঁধ ভেঙে পানি ঢুকতে দেখেছেন জানিয়ে তিনি বলেন, ধামইরহাট সীমান্তের সেলিমপুরে আত্রাই নদীর বাঁধ ভেঙে ১০টি গ্রাম প্লাবিত হয়েছে। পুর্নভবা নদী উপচে আসা পানিতে সাপাহারের পাতাড়ি ইউনিয়নের পাঁচ গ্রাম প্লাবিত হয়েছে।

“বুড়িদহ, সুজনসখী ঘাট ও চকমারপুরে মূল বাঁধ ভেঙে গেছে। পার নুরুল্যাবাদ, চকরামপুর, চকবালু, কয়লাবাড়ি ও কয়াপাড়া কলেজ মোড়ে বেড়িবাঁধ ভেঙে গেছে। মান্দা উপজেলায় আত্রাই নদীর দুই জায়গায় মূল বাঁধ ও ১০ জায়গায় বেড়িবাঁধ ভেঙে গেছে।”

এছাড়া আরও বহু বাঁধ ভাঙার আশঙ্কা করছেন পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আনোয়ার হোসেন।

তিনি বলেন, আত্রাই নদীর পানি বিপৎসীমার ২১৪ সেন্টিমিটার এবং ছোট যমুনায় ৭০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

“তীব্র স্রোতে নওগাঁ সদর, মান্দা, মহাদেবপুর, রানীনগর, আত্রাইসহ জেলার বিভিন্ন বাঁধের ৩০টি পয়েন্ট ঝুঁকিপূর্ণ রয়েছে।”

সরেজমিনে দেখা গেছে, মান্দা উপজেলার প্রায় সব এলাকা প্লাবিত হয়েছে। বাঁধ ও স্কুল-কলেজে আশ্রয় নিয়েছে অসহায় মানুষ। তারা খাদ্যাভাবে মানবেতর জীবন যাপন করছে।

পত্নীতলা উপজেলার পাতিচড়া ও এনায়েতপুর গ্রামের বাঁধে বহু মানুষকে আশ্রয় নিতে দেখা গেছে।

মান্দা সদর ও কশব ইউনিয়নের বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়েছে। এসব এলাকার প্রায় সব বাড়িঘর ও ফসলের মাঠ পানিতে তলিয়ে গেছে।

আত্রাই নদীর ধামইরহাট উপজেলার শিমুলতলী, আত্রাই উপজেলার মালিপুকুর পত্নীতলা, বদলগাছির এনায়েতপুর ও রানীনগর উপজেলার ঘোষগ্রামে গিয়ে বাঁধ ভেঙে ঘরবাড়ি ও ফসল প্লাবিত হতে দেখা গেছে।

প্লাবিত এলাকায় সরকারি সহযোগিতা সম্পর্কে জেলা প্রশাসক বলেন, পাঁচটি আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে; আরও ১৫টা খোলা হচ্ছে। এ পর্যন্ত পাঁচ লাখ টাকা ও ১০০ মেট্রিকটন চাল বরাদ্দ পাওয়া গেছে। এর মধ্যে এক লাখ টাকা ও ৩৩ মেট্রিকটন চাল বিতরণ করা হয়েছে।