উত্তরাঞ্চলকে দুর্গত এলাকা ঘোষণার দাবি ফখরুলের

দেশের উত্তরাঞ্চলে বন্যায় ক্ষতিগ্রস্তদের মাঝে সরকারের ত্রাণতৎপরতা অপ্রতুল দাবি করে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ এলাকাকে দুর্গত ঘোষণার দাবি জানিয়েছেন।

দিনাজপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 August 2017, 08:46 AM
Updated : 15 August 2017, 09:03 AM

মঙ্গলবার দিনাজপুরের বিভিন্ন বন্যাদুর্গত এলাকা পরিদর্শনকালে তিনি বলেন, “দিনাজপুরসহ উত্তরাঞ্চল বন্যায় ডুবে গেলেও বন্যার্ত মানুষের পাশে সরকার দাঁড়াচ্ছে না।

“বন্যাদুর্গতদের জন্য বর্তমান সরকারের যে ত্রাণতৎপড়তা তা একেবারেই অপ্রতুল। এ এলাকাকে দুর্গত ঘোষণা করে পর্যাপ্ত ত্রাণ বরাদ্দ করুন।”

সদর উপজেলার বাঙ্গিবেচা ঘাটে বন্যার্তদের খোঁজখবর নেওয়ার পাশাপাশি দলের পক্ষ থেকে তাদের মধ্যে ত্রাণ বিতরণ করেন মির্জা ফখরুল।

এ সময় তিনি বলেন, “এ অঞ্চলের পুরো অংশ প্লাবিত হয়ে মানুষ দুঃসহ অবস্থার মধ্যে বসবাস করছে। মানুষের এই দুর্বিষহ অবস্থায় সরকার পাশে এসে দাঁড়াচ্ছে না।”

তিনি বিএনপির নেতা-কর্র্মীদের ‘সকল বিভেদ ভুলে’ মানুষের পাশে এসে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন।

এর আগে বিএনপি নেতা দিনাজপুরের বীরগঞ্জ উপজেলার বিভিন্ন বন্যাকবলিত এলাকা পরিদর্শন করে মানুষের খোজখবর নেন। এ সময় তার সঙ্গে দিনাজপুর জেলা বিএনপির নেতারা ছিলেন।

চলতি মৌসুমের দ্বিতীয় দফার বন্যায় এ পর্যন্ত ২০ জেলার পাঁচ লাখ ৮৬ হাজার ৩৯০ জন মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে বলে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া জানিয়েছেন।

সোমবার এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, “এসব এলাকার তিন লাখ ৬৮ হাজার ৫৮৬ জন মানুষকে ৯৭৩টি আশ্রয়কেন্দ্রে সরিয়ে নেওয়া হয়েছে। উজানের দেশ চীন, ভারত, নেপাল ও ভুটানে বন্যার বিষয়টি চিন্তা করে সরকার প্রয়োজনীয় প্রস্তুতি নিয়েছে।”

মন্ত্রী জানান, সিলেট, সুনামগঞ্জ, রংপুর, কুড়িগ্রাম, গাইবান্ধা, লালমনিরহাট, নীলফামারী, বগুড়া, সিরাজগঞ্জ, নেত্রকোণা, খাগড়াছড়ি ও রাঙ্গামাটিসহ ২০ জেলার ৩৫৬টি উপজেলার ৩৫৮টি ইউনিয়ন দ্বিতীয় দফার এই বন্যায় প্লাবিত হয়েছে।

আর গত চার দিনে অন্তত ৩৩ জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে শুধু কুড়িগ্রামেই মারা গেছে ১৫ জন। দিনাজপুরে ১৩, লালমনিরহাটে ৪ ও ঠাকুরগাঁওয়ে রয়েছেন আরও ১ জন।