ষোড়শ সংশোধনীর রায় বাতিলের চেষ্টায় আ. লীগ: ফখরুল

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ষোড়শ সংশোধনী রায় বাতিলের উদ্দেশ্যে আওয়ামী লীগ সরকার নাটক শুরু করেছে।

ঠাকুরগাঁও প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 August 2017, 12:49 PM
Updated : 14 August 2017, 12:49 PM

সোমবার ঠাকুরগাঁওয়ের বিভিন্ন আশ্রয়কেন্দ্রে ঘুরে বন্যার্তদের ত্রাণ বিতরণ শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

ফখরুল বলেন, “ষোড়শ সংশোধনী রায় নিয়ে আওয়ামী লীগ সরকার নাটক শুরু করেছে। এ নাটকের মূল উদ্দেশ্যে হচ্ছে রায়কে ‘নালিফাই’ করার চেষ্টা করা।

“ষোড়শ সংশোধনীর রায়ের ফলে আওয়ামী লীগের যে বৈধতা নেই সরকারে থাকার তা প্রতিষ্ঠিত হয়েছে। রায়ের পর্যবেক্ষণের মধ্যে যেসব বিষয় এসেছে সেগুলো ধ্রুবতারার মত সত্য।”

সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের পূর্ণাঙ্গ রায়ে দেওয়া পর্যবেক্ষণে জাতীয় সংসদকে অবমাননার পাশাপাশি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদানকে খাটো করার চেষ্টা হয়েছে অভিযোগ করে প্রধান বিচারপতির সমালোচনায় সরব রয়েছেন আওয়ামী লীগের নেতা-মন্ত্রীরা।

রোববার প্রধান বিচারপতির সঙ্গে দেখা করে রায়ের পর্যবেক্ষণের বিষয়ে আওয়ামী লীগের বক্তব্য জানান দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

রায়ের পর্যবেক্ষণের মধ্য দিয়ে কিছু অতি সত্য কথা বেড়িয়ে এসেছে যা আওয়ামী লীগের গায়ে লাগছে  মন্তব্য করে তিনি বলেন, “যে সত্য কথা না বলার জন্য তারা সংবিধানে আইনও তৈরি করেছে।”

বিএনপি মহাসচিব বলেন, “আওয়ামী লীগের এটা অতীত ইতিহাস। আদালতের রায় তাদের মত না হলে তারা সেটা মানে না। এর আগেও তারা যখন ৯৬-এ ক্ষমতায় ছিল তখন তারা হাইকোর্টে লাঠি মিছিল করেছে। বস্তি ঢুকিয়ে দিয়েছে। এগুলো আমাদের জানা।

“৭৫ সালে যখন বাকশাল গঠন করা হয়। তখন এই আওয়ামী লীগেই কিন্তু বিচারপতিদের অপসারণের ক্ষমতা রাষ্টপতির হাতে দিয়েছিল। আজকে সেই আওয়ামী লীগ বলে এটা পার্লামেন্ট থেকে নেয়া মানে জনগণের কাছ থেকে নিয়ে নেওয়া।”

তিনি আরও বলেন, ১৯৭২ থেকে ১৯৭৫ এর কথা তারা সহজে বলতে চায় না। কারণ তারা ওই সময়ে গণতন্ত্র শেষ করে দিয়েছিল। ওই সময় বাংলাদেশের স্বাধীনতার যে স্বপ্ন ছিল সেগুলোকে ভেঙে দিয়েছে।

“বাংলাদেশে ফখরুদ্দীন ও মঈনুদ্দীনের একটা অবৈধ শাসন ছিল। আর সেখানে বর্তমান আওয়ামী লীগ সরকারের যোগসাজশ ছিল। ফলে তারা ১০ বছর ধরে সজ্ঞানে, সুপরিকল্পিতভাবে চেষ্টা করেছে রাষ্ট্র ব্যবস্থাকে ভেঙে দিতে। ”

উত্তরাঞ্চলে বন্যার বিষয়ে মির্জা ফখরুল বলেন,  “বন্যা মোকাবেলা করার জন্য দ্রুত সরকারের উদ্যোগ নেয়া উচিত ছিল। দুর্ভাগ্যজনকভাবে আমি এখন পর্যন্ত সেটা লক্ষ্য করিনি। আশা করি দ্রুত সরকার এ বিষয়ে ব্যবস্থা গ্রহণ করবে।”

এসময় ঠাকুরগাঁও জেলা বিএনপির সভাপতি মির্জা ফয়সল আমীন, সাধারণ সম্পাদক তৈমুর রহমান, বিএনপি নেতা পয়গাম আলীসহ বিএনপির সহযোগী সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।