বগুড়ার তুফান কাণ্ডে ভাবমূর্তি ক্ষুণ্ন: কাজী রিয়াজুল

জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক বলেছেন, বগুড়ায় কিশোরীকে ধর্ষণ ও তার মায়ের মাথা ন্যাড়া করে দেওয়ার বাংলাদেশের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়েছে ।

বগুড়া প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 August 2017, 03:36 PM
Updated : 13 August 2017, 04:09 PM

রোববার বগুড়ায় ‘নারীর প্রতি সহিংসতা: সাম্প্রতিক ঘটনাবলি ও উত্তরণের উপায়’ শীর্ষক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ মন্তব্য করেন।

বগুড়ার এক কিশোরীকে ভালো কলেজে ভর্তির প্রলোভন দেখিয়ে ১৭ জুলাই ও পরে কয়েকবার ধর্ষণ করেন শহর শ্রমিক লীগের আহ্বায়ক তুফান। এ কাজে তাকে সহায়তা করেন তার কয়েকজন সহযোগী।

বিষয়টি জানতে পেরে তুফানের স্ত্রী আশা ও তার বড় বোন বগুড়া পৌরসভার সংরক্ষিত মহিলা ওয়ার্ডের কাউন্সিলর মার্জিয়া হাসান রুমকিসহ ‘একদল সন্ত্রাসী’ ওই কিশোরী এবং তার মাকে বাড়ি থেকে তুলে নিয়ে যায়। পরে তাদের মারধর করে নাপিত দিয়ে দুজনের মাথা ন্যাড়া করে দেন।

কাজী রিয়াজুল বলেন, “আজকের বাংলাদেশ বিশ্বের রোল মডেল। আমরা খুব শিগগিরই মধ্যম আয়ের দেশে রূপান্তরিত হতে যাচ্ছি। বিশ্বের দরবারে আমাদের মাথা উঁচু হয়ে গেছে।

“একই সঙ্গে যখন তুফান কাণ্ড ঘটে তখন বাংলাদেশের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়েছে। আমাদের শঙ্কা হয় এটাকে অজুহাত হিসেবে নিয়ে বাংলাদেশকে অবমূল্যায়ন করে।” 

তুফান কাণ্ডে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করে মানবাধিকার কমিশনের চেয়ারম্যান বলেন, “যে গোষ্ঠীর কারণে যাদের কারণে এই জাতীয় ঘটনা ঘটছে তাদের শাস্তি নিশ্চিত করে দেশের স্বার্থকে আমাদের রক্ষা করতে হবে।”

বগুড়া জেলা প্রশাসকের কার্যালয়ে অনুষ্ঠিত মতবিনিময় সভায় জেলা ও পুলিশ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা ছাড়াও, জনপ্রতিনিধি, আইনজীবী, সুশীল সমাজের প্রতিনিধি, স্কুল-কলেজের শিক্ষক-শিক্ষার্থী এবং গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন।

মতবিনিময় সভার সঞ্চালনা করেন জেলা প্রশাসক নূরে আলম সিদ্দিকী।

সভায় বগুড়া সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণির শিক্ষার্থী আফিয়া আঞ্জুম বহিষ্কৃত যুবলীগ নেতা তুফান সরকারকে নানা প্রশ্ন উত্থাপন করে।

আফিয়া আঞ্জুম বলে, ‘‘আমরা কোনো ঘটলেই কেবল পুলিশ এবং মিডিয়ার লোকজনদের ক্যামেরা নিয়ে সরব হতে দেখি।

তুফানের বিরুদ্ধে মামলা থাকলেও পুলিশ কেন আগে তাকে গ্রেপ্তার করেনি, কেন সাংবাদিকরা আগে তাকে নিয়ে লেখেনি?  তাকে আগে গ্রেপ্তার করা হলে তাহলে এসব অপকর্ম করার সাহস পেতো না তুফান।”

পরে অনুষ্ঠানের প্রধান অতিথি স্কুলশিক্ষার্থী আফিয়াকে ধন্যবাদ জানান।