খাগড়াছড়িতে আদিবাসী দিবস

খাগড়াছড়িতে শোভাযাত্রা ও আলোচনা সভার মধ্য দিয়ে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালন করেছে বিভিন্ন সংগঠন।

খাগড়াছড়ি প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 August 2017, 09:17 AM
Updated : 9 August 2017, 09:17 AM

দিবসটি উপলক্ষে খাগড়াছড়িতে বুধবার সকালে প্রথমে একটি শোভাযাত্রা বের হয়। জেলা শহরের মহিলা কলেজ এলাকা থেকে শুরু হওয়া বর্ণাঢ্য এ শোভাযাত্রা উদ্বোধন করেন অভ্যন্তরীণ শরণার্থী বিষয়ক ট্রাস্কফোর্সের চেয়ারম্যান যতীন্দ্র লাল ত্রিপুরা।

চাকমা, মারমা, ত্রিপুরাসহ বিভিন্ন গোষ্ঠীরে আদিবাসী নারী-পুরুষ এতিহ্যবাহী পোশাক পরে এ শোভাযাত্রায় অংশগ্রহণ করেন।

শোভাযাত্রাটি শহরের শাপলা চত্বর ঘুরে আবার মহিলা কলেজ এলাকায় ফিরে আসার পর আলোচনা সভা হয়।

আলোচনা সভায় যতীন্দ্র লাল ত্রিপুরা বলেন, বাংলাদেশের একটি বিশাল অংশজুড়ে রয়েছে আদিবাসীদের বসবাস। নানা সমস্যায় জর্জরিত তাদের জীবন। ক্ষুদ্র নৃগোষ্ঠীর মানবাধিকার, পরিবেশ উন্নয়ন, শিক্ষা ও সংস্কৃতি সম্পর্কিত বিরাজমান বিভিন্ন সমস্যা নিরসনের লক্ষ্যে গণসচেতনতা তৈরি করাই দিবসটি পালনের মূল উদ্দেশ্য। জাতিসংঘ আদিবাসীদের প্রকৃত অবস্থা তুলে ধরতে আদিবাসী দিবস ঘোষণা করে।

আলোচনা সভায় বক্তব্য দেন উইমেন ক্রিস্টিয়ান অ্যাসোসিয়েসন খাগড়াছড়ির চেয়ারপারসন প্রতিমা রোয়াজা, খাগড়াপুর মহিলা কল্যাণ সংস্থার চেয়ারপারসন শেপালিকা ত্রিপুরা, নারীনেত্রী নমিতা চাকমা ও আদিবাসী ফোরাম খাগড়াছড়ির সমন্বয়কারী চাইথোয়াই মারমা।

আলোচনায় বক্তারা আন্তর্জাতিক আদিবাসী দিবসের ঘোষণা বাস্তবায়নের দাবি জানান।

১৯৯৪ সালে জাতিসংঘ এ দিনটিকে স্বীকৃতি দেওয়ার পর থেকে প্রতিবছর বিশ্বব্যাপী পালিত হয়। বাংলাদেশ সরকার ২০১২ সালে নিষেধাজ্ঞা দিলেও দিবস  পালন করে আসছে পার্বত্য চট্টগ্রামের আদিবাসীরা। তবে মঙ্গলবার দিবসটি পালনে খাগড়াছড়ি জেলার কোথাও প্রশাসন বাধা দেয়নি বলে জানিয়েছেন আয়োজকরা।

আদিবাসী দিবসের এ কর্মসূচি যৌথভাবে আয়োজন করে খাগড়াছড়ির আদিবাসী ফোরাম, মারমা স্টুডেন্ট কাউন্সিল, ত্রিপুরা স্টুডেন্ট ফোরাম ও ওমেন ক্রিস্টিয়ান অ্যাসোসিয়েসন।