রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ১২ শিবির সদস্য আটক

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের একটি হলে প্রশাসনের অনুপস্থিতিতে ছাত্রলীগ নেতারা অভিযান চালিয়ে ছাত্রশিবিরের ১২ নেতাকর্মীকে আটক করে পুলিশে দিয়েছে।

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 August 2017, 06:31 AM
Updated : 9 August 2017, 06:31 AM

আটককৃতদের মারধর করা হয়েছে বলে খবর পাওয়া গেছে। মারধরের কথা কেউ স্বীকার না করলেও তাদের হাসপাতালে পাঠানোর কথা জানিয়েছে পুলিশ।

শহীদ সোহরাওয়ার্দী হলে মঙ্গলবার রাত ১২টা থেকে ৪টা পর্যন্ত এ অভিযান চালানো হয়।

বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক ফয়সাল আহমেদ রুনু বলেন, ক্যাম্পাসে অস্থিতিশীল পরিস্থিতি তৈরির চেষ্টা চলছে এমন তথ্যের ভিত্তিতে ১৪৮ নম্বর কক্ষ থেকে শিবিরনেতা নাবিউল ও ১৪৩ নম্বর কক্ষ থেকে সাহেব রানাকে আটক করা হয়।

“পরে হলের বিভিন্ন কক্ষে তল্লাশি চালিয়ে আরও ১০ জনকে আটক করি। ক্যাম্পাসে অস্থিতিশীল পরিস্থিতি তৈরি ও নাশকতার উদ্দেশে তারা হলে অবস্থান করছিলেন। তাদের সবাইকে পুলিশে দিয়েছি।”

বিশ্ববিদ্যালয়ে অস্থিতিশীল পরিস্থিতি তৈরির চেষ্টা চলছে বলে অভিযোগ করেছেন বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি গোলাম কিবরিয়াও।

তিনি বলেন, “শিবিরের সন্ত্রাসীরা তৎপর হচ্ছে। সম্প্রতি তাদের নৃশংস হামলায় সিলেটে দুই ছাত্রলীগ নেতা গুরুতর আহত হয়েছেন। রাবিতেও শিবিরের গোপন তৎপরতা থেমে নেই। এর সমুচিত জবাব দিয়ে তাদের ১২ নেতাকর্মীকে পুলিশের হাতে তুলে দিয়েছি।”

মতিহার থানার পরিদর্শক (তদন্ত) মাহবুব আলম বলেন, আটককৃতদের মধ্যে ১১ জনকে প্রাথমিক চিকিৎসার জন্য রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। আর একজনকে থানায় রাখা হয়েছে। পরবর্তীতে সব তথ্য যাচাই-বাছাই করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

“প্রাথমিক জিজ্ঞাসাবাদে আটককৃতরা শিবিরের সঙ্গে জড়িত থাকার কথা স্বীকার করেছেন। তাদের কক্ষ থেকে কম্পিউটার, আটককৃতদের মুঠোফোন, রিপোর্ট বই ও জিহাদি বইসহ সাংগঠনিক কাগজপত্র জব্দ করা হয়েছে।”

তবে ছাত্রলীগের এ অভিযানের সময় বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডির কোনো সদস্য বা হল প্রশাসনের কেউ উপস্থিত ছিলেন না।

এ বিষয়ে প্রক্টর লুৎফর রহমান বলেন, ১২ জনকে আটকের পর পুলিশের সঙ্গে তার যোগাযোগ হয়েছে। হল প্রশাসনের কারও সঙ্গে এ বিষয়ে তার কোনো কথা হয়নি বলে তিনি জানান।

আটককৃতরা হলেন - শিবিরের বিশ্ববিদ্যালয় শাখার সাহিত্য সম্পাদক নাবিউল ইসলাম (আরবি, মাস্টার্স), ইঞ্জিনিয়ারিং অনুষদের সভাপতি সাহেব রানা (আইসিই, তৃতীয় বর্ষ), জোহা হলের সাধারণ সম্পাদক জাকির হোসেন (ইসলামের ইতিহাস, তৃতীয় বর্ষ), সাথী সাহারুল আলম হিমেল (পরিসংখ্যান, চতুর্থ বর্ষ), কর্মী আশিকুল হাসান নাফিস (নৃবিজ্ঞান, চতুর্থ বর্ষ), আরিফুল ইসলাম (ফার্সি, মাস্টার্স), রাকিব আহমেদ (আইন, দ্বিতীয় বর্ষ), মাহমুদুল হাসান (উদ্ভিদবিজ্ঞান, চতুর্থ বর্ষ), শরীফুল ইসলাম  (পরিসংখ্যান, চতুর্থ বর্ষ), আব্দুর রাকিব (ইসলামিক স্টাডিজ, তৃতীয় বর্ষ), অলিউল (আরবি, মাস্টার্স) ও গোলাম রাব্বানি (আরবি, দ্বিতীয়)।