তারামন বিবি অসুস্থ, রংপুর সিএমএইচে ভর্তি

শ্বাসকষ্টের সমস্যা নিয়ে রংপুর সম্মিলিত সামরিক হাসপাতলে (সিএমএইচ) ভর্তি হয়েছেন বীর প্রতীক তারামন বিবি।

কুড়িগ্রাম প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 August 2017, 02:40 PM
Updated : 4 August 2017, 03:00 PM

শুক্রবার বেলা ১২টার পর তাকে রংপুর সিএমএইচে নিয়ে যাওয়া হয় বলে জেলা প্রশাসক আবু ছালেহ মোহাম্মদ ফেরদৌস খান জানান।

বীর প্রতীক তারামন বিবির বাড়ি কুড়িগ্রামের রাজীবপুর উপজেলার কাচারিপাড়ার শংকর মাধবপুর গ্রামে।

জেলা প্রশাসক আবু ছালেহ বলেন, “আমরা তারামন বিবির পরিবারের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখছি। তার সুচিকিৎসার সব ধরনের উদ্যোগ নেওয়া হয়েছে।

“দুপুরে তাকে রংপুর সিএমএইচে ভর্তি করানো হয়। বিকালে অবস্থার কিছুটা উন্নতিও হয়েছে।”

তারামন বিবি, ফাইল ছবি

তারামন বিবির ছেলে আবু তাহের বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমার মাকে রাজীবপুর হাসপাতালের চিকিৎসক দেলোয়ার হোসেন নিয়মিত বাড়িতে এসে চিকিৎসা দিয়ে আসছিলেন। বৃহস্পতিবার রাতে মায়ের শরীরের অবস্থার অবনতি হলে বংপুর নেওয়ার পরামর্শ দেন তিনি।”

অন্যের সহযোগিতা ছাড়া তারামন বিবি কিছুই করতে পারেন না বলে জানিয়েছেন তিনি।

রাজীবপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক দেলোয়ার হোসেন বলেন, “বীর প্রতীক তারামন বিবির শ্বাসকষ্টের সঙ্গে কাশিও বেড়ে গেছে। তার অবস্থার অবনতি হওয়ায় দ্রুত রংপুর নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।”

রাজীবপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা ফাউজুল কবীর বলেন, তারামন বিবির শারীরিক অবস্থার অবনতি হওয়ায় জেলা প্রশাসকের পরামর্শে উন্নত চিকিৎসার জন্য রংপুর সিএমএইচে নিয়ে যাওয়া হয়েছে।

কুড়িগ্রামের শংকর মাধবপুরে ১১ নম্বর সেক্টরে কমান্ডার আবু তাহেরের অধীনে মুক্তিযুদ্ধে অংশ নিয়েছিলেন তারামন বিবি। মুক্তিযোদ্ধাদের সহযোগিতা, তাদের অস্ত্র লুকিয়ে রাখা, পাকিস্তানিদের খবর সংগ্রহের পাশাপাশি অস্ত্র হাতে সম্মুখ যুদ্ধেও তিনি অংশ নিয়েছেন।

মুক্তিযুদ্ধে অবদানের জন্য ১৯৭৩ সালে বাংলাদেশ সরকার তারামনকে বীর প্রতীক খেতাব দেয়। কিন্তু এই মুক্তিযোদ্ধাকে খুঁজে বের করা সম্ভব হয় ১৯৯৫ সালে।

ওইবছর ১৯ ডিসেম্বর সরকারের পক্ষ থেকে তারামন বিবির হাতে সম্মাননা তুলে দেওয়া হয়।