নাটোর-বগুড়া বাস বন্ধ

নাটোরের দুই মালিক সমিতির দ্বন্দ্বের জেরে নাটোর-বগুড়া মহাসড়কে বাস চলাচল বন্ধ বন্ধ রয়েছে।

নাটোর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 August 2017, 02:30 PM
Updated : 3 August 2017, 02:40 PM

‘নাটোর বাস মিনিবাস মালিক সমিতি’ বৃহস্পতিবার সকাল থেকে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট ডেকে নাটোর-বগুড়া মহাসড়কে বাস চলাচল বন্ধ করে দেয়।  

এ কারণে বিকল্প পথে নাটোর থেকে সিরাজগঞ্জ চৌরাস্তা হয়ে রংপুর-দিনাজপুর-বগুড়াসহ উত্তরাঞ্চলে ও বরিশাল-খুলনা-কুষ্টিয়াসহ দক্ষিণের জেলাগুলোতে যাতায়াত করতে হচ্ছে যাত্রীদের। এজন্য তাদেরকে শতাধিক কিলোমিটার ঘুরে যাতায়াত করতে হচ্ছে। 

নাটোরের বাস মালিকদের কয়েকজন জানান, ‘নাটোর বাস মিনিবাস মালিক সমিতি’ নামের সংগঠনটি রয়েছে দীর্ঘদিন ধরে। তবে তাদের বিরুদ্ধে নানা অনিয়মের অভিযোগ তুলে কিছু মালিক ‘জেলা মোটর মালিক সমিতি’ নামে একটি নতুন সংগঠন গড়ে তোলেন।  

নাটোর বাস মিনিবাস মালিক সমিতির সভাপতি লক্ষ্মণ পোদ্দার সাংবাদিকদের বলেন, নাটোর জেলা মোটর মালিক সমিতির কোনো বৈধতা নেই। তারা অবৈধ সংগঠন খুলে যানবাহনগুলো থেকে ১৭০ টাকা হারে ‘অবৈধ ভাবে চাঁদা’ নিচ্ছে।

“যাদের কোনো বৈধতা নেই, যারা অবৈধ সংগঠন খুলেছে তারাও নাটোর বাস মিনিবাস মালিক সমিতির সদস্য। একই সংগঠন দুই নামে চলতে পারে না।”

তিনি আরও বলেন, এর আগেও তারা জেলা মোটর মালিক সমিতির অবৈধ চাঁদা উত্তোলনের বিরুদ্ধে ধর্মঘট ডেকেছিলেন। পরে জেলা প্রশাসন উভয় সংগঠনকে চাঁদা না তোলার নির্দেশ দিলে ধর্মঘট প্রত্যাহার করেন।  

“কিন্তু জেলা মোটর মালিক সমিতি চাঁদা তোলা থেকে বিরত থাকেনি। যতক্ষণ পর্যন্ত না চাঁদা উত্তোলন বন্ধ না হচ্ছে ততক্ষণ আমাদের ধর্মঘট চলবে।”

এদিকে, ধর্মঘটের বিরুদ্ধে বৃহস্পতিবার সকালে সিংড়া বাসস্ট্যান্ডে মানববন্ধন করেছে জেলা মোটর মালিক সমিতি।

মানববন্ধনে সংগঠনটির সভাপতি আশরাফুল ইসলাম তাদের সংগঠনকে দাবি করে বলেন, নাটোর বাস মিনিবাস মালিক সমিতির লোকজন অন্যায়ভাবে বাস থেকে চাঁদা আদায় করে কোটি কোটি টাকা আত্মসাত করছেন।

“তারা আমাদের কাউন্টার ভাঙচুর করেছে, শ্রমিকদের মারপিট করেছে।”

এসব ঘটনার সুষ্ঠু তদন্তসহ ধর্মঘট প্রত্যাহারে বাধ্য করতে তিনি প্রশাসনের প্রতি আহ্বান জানান। 

নাটোরের জেলা প্রশাসক শাহিনা খাতুন বলেন, উভয় সমিতিকে বাস চালানোর মৌখিক নির্দেশ দেওয়া হয়েছে। মীমাংসার চেষ্টাও চলছে।