কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধুর ভাস্কর্য সংস্কারের উদ্যোগ

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে স্থাপিত বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণ চুক্তিমতো না হওয়ায় কর্তৃপক্ষের নির্দেশে তা সংস্কারের জন্য অপসারণ করে নিয়ে গেছেন ভাস্কর মৃণাল হক।

কাজী এনামুল হক কুমিল্লা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 August 2017, 04:09 PM
Updated : 1 August 2017, 04:09 PM

এ উদ্দেশ্যে মঙ্গলবার রাতে ভাস্কর্যটি ভেঙে ফেলা হয় বলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আলী আশ্রাফ জানান।

এদিকে, ভাস্কর্যটি ভেঙে দেওয়া হয়েছে বলে স্থানীয়ভাবে একটি খবর ছড়িয়ে পড়লেও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তা অস্বীকার করেছে।

অধ্যাপক আলী আশ্রাফ বলেন, চুক্তি অনুসারে নির্মাণে কিছু ত্রুটির কারণে বিশ্ববিদ্যালয়ের নির্দেশেই বঙ্গবন্ধুর ভাস্কর্যটি অপসারণ করে ঢাকায় নিয়ে গেছেন মৃণাল হক।

“আগামী সাত দিনের মধ্যে জাতির জনক বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্ধারিত ডিজাইন অনুসরণ করে নির্মাণ করে একই স্থানে স্থাপন করে দেবে বলে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে প্রতিশ্রুতি দিয়েছেন স্থপতি মৃণাল হক।”

রাতের আঁধারে ভাস্কর্যটি ভেঙে ফেলা হয়েছে বলে যে খবর রটেছে তা সঠিক নয় বলেন উপাচার্য।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মজিবুর রহমান বলেন, শিল্পী মৃণাল হক এটি নির্ধারিত ডিজাইন অনুসরণ করে নিমার্ণ করেননি। অথচ নিমার্ণের জন্য তিনি ২০ লাখ টাকা নিয়েছেন।

“তিনি ১৫ ফুটের স্থলে ১১ ফুটের ভাস্কর্য নির্মাণ করেছেন। ভাস্কর্যের বডিও অসামঞ্জ্যপূর্ণ ছিল। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক পরিষদ ও শিক্ষার্থীদের দাবির পরিপ্রেক্ষিতে তা অপসারণ করে নির্ধারিত ডিজাইনে একই স্থানে আগামী এক সপ্তাহের মধ্যেই এটি পুনঃস্থাপন করতে বলা হয়েছে।”

তিনি বলেন, জাতির জনকের প্রতি মৃণাল হকের ন্যূনতম শ্রদ্ধাবোধ থাকলে তিনি এটা করতে পারতেন না। জাতির জনকের ভাস্কর্য নিয়েও বাণিজ্যিক চিন্তা করে তা মেনে নেওয়া যায় না। এ জন্য মৃণাল হকের সাজা হওয়া দরকার।

চলতি মাসেই ভাস্কর্যটির আনুষ্ঠানিক উদ্বোধনের কথা ছিল বলে জানান তিনি।

সাজ্জাদ চিশতী নামের এক তরুণ তার ফেইসবুকে লেখেন, শোকের মাসের প্রথম দিনের দুঃসংবাদ কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধুর ‘ম্যুরাল’ কে বা কারা রাতের আধারে ভেঙ্গে দিয়ে গেছে।