ফেইসবুকে ছাগল ও মন্ত্রী নিয়ে স্ট্যাটাস, সাংবাদিক কারাগারে

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন বাতিলে গণমাধ্যমকর্মীদের দাবির মধ্যে খুলনায় আরেক সাংবাদিককে এ মামলায় গ্রেপ্তার করে কারাগারে পাঠানো হয়েছে।  

খুলনা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 August 2017, 11:42 AM
Updated : 1 August 2017, 12:29 PM

মঙ্গলবার সকালে আব্দুল লতিফ মোড়লকে গ্রেপ্তার করেছে পুলিশ।  

দুপুরে আদালতে হাজির করলে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেওয়া হয়।

আব্দুল লতিফ খুলনা থেকে প্রকাশিত দৈনিক প্রবাহ পত্রিকার ডুমুরিয়া উপজেলা প্রতিনিধি।

ডুমুরিয়া থানার ওসি সুকুমার বিশ্বাস জানান, সোমবার (৩১ জুলাই) রাতে ডুমুরিয়া থানায় সুব্রত ফৌজদার মামলাটি দায়ের করেন। সুব্রত যশোর থেকে প্রকাশিত ‘দৈনিক স্পন্দন’ পত্রিকার খুলনার ডুমুরিয়া উপজেলা প্রতিনিধি।

ওসি বলেন, দুপুরে খুলনার বিচারিক হাকিম নুসরাত জাবিনের আদালতে হাজির করা হলে তার পক্ষে জামিনের আবেদন করা হয়।

“বুধবার জামিন শুনানির দিন রেখে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেয় আদালত।”  

এজাহারের বরাত দিয়ে ওসি জানান, গত শনিবার (২৯ জুলাই) সকালে ডুমুরিয়ায় প্রাণিসম্পদ অধিদপ্তরের পক্ষ থেকে কয়েকটি পরিবারের মাঝে হাঁস, মুরগি ও ছাগল বিতরণ করা হয়।

ওই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ।

বিতরণের দিন রাতেই একটি ছাগল মারা যায়। পরদিন (রোববার) সাংবাদিক লতিফ মোড়ল তার ফেইসবুকে প্রতিমন্ত্রীর একটি ছবি পোস্ট করেন এবং লেখেন-সকালে ছাগল বিতরণ বিকালে মৃত্যু।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) আইনের ৫৭ ধারাকে স্বাধীন সাংবাদিকতার পরিপন্থি দাবি করে তা বাতিলের দাবি জানিয়ে আসছেন সম্পাদক পরিষদসহ গণমাধ্যমকর্মীরা।

৫৭ ধারায় বলা হয়েছে- ওয়েবসাইটে প্রকাশিত কোনো ব্যক্তির তথ্য যদি নীতিভ্রষ্ট বা অসৎ হতে উদ্বুদ্ধ করে, এতে যদি কারও মানহানি ঘটে, রাষ্ট্র বা ব্যক্তির ভাবমূর্তি ক্ষুণ্ন হয়, তা হবে অপরাধ। এর শাস্তি অনধিক ১৪ বছর কারাদণ্ড এবং অনধিক এক কোটি টাকা জরিমানা।

ফেইসবুক স্ট্যাটাস ও সংবাদ প্রতিবেদনের জন্য সম্প্রতি ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বেশ কয়েকজন সাংবাদিকের বিরুদ্ধে এ ৫৭ ধারায় মামলা হয় এবং কয়েকজনকে কারাগারে পাঠানো হয়।