ধর্ষণের আসামির যাবজ্জীবন, শিশুর দায়িত্ব রাষ্ট্রের

লক্ষ্মীপুর সদর উপজেলায় ধর্ষণ মামলায় এক পরিবারের দুইজনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে আদালত। আর ধর্ষণের ফলে জন্ম নেওয়া শিশুর ভরণ-পোষণের ব্যয় রাষ্ট্রকে বহন করতে বলা হয়েছে।

লক্ষ্মীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 July 2017, 06:52 AM
Updated : 27 July 2017, 11:08 AM

লক্ষ্মীপুরের অতিরিক্ত জেলা ও দায়রা জজ মো. সাইদুর রহমান গাজী বৃহস্পতিবার ১২ বছর আগের এ মামলায় রায় ঘোষণা করেন।

রায়ে যাবজ্জীবন সাজার পাশাপাশি আসামিদের প্রত্যেককে ১০ হাজার টাকা করে জরিমানা করেছে আদালত। জরিমানা না দিলে তাদের আরও ছয় মাস কারাগারে থাকতে হবে।

দণ্ডপ্রাপ্তরা হলেন- সদর উপজেলার শাকচর গ্রামের মো. দেলোয়ার হোসেনের ছেলে মাইন উদ্দিন ও তার ভাবি হালিমা বেগম। রায়ের সময় তারা দুজনেই আদালতে ছিলেন।

বাদীর আইনজীবী আবুল বাসার জানান, ২০০৫ সালের ৪ এপ্রিল রাতে হালিমার সহযোগিতায় বিয়ের কথা বলে এক তরুণীকে ধর্ষণ করেন মাইনউদ্দিন। এর ফলে এক মেয়ে শিশুর জন্ম হয়।

একাধিকবার উদ্যোগ নিয়েও মীমাংসা না হওয়ায় ওই বছর ৩০ অক্টোবর দুই আসামির বিরুদ্ধে লক্ষ্মীপুর সদর থানায় নারী ও শিশুনির্যাতন দমন আইনে মামলা করেন তরুণী। তদন্ত শেষে ২১ নভেম্বর দুইজনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দেয় পুলিশ।

আইনজীবী বাসার বলেন, ধর্ষণের ফলে গর্ভজাত মেয়ে তার মা ও মাইন উদ্দিনের পরিচয়ে পরিচিত হবে বলে রায়ে নির্দেশনা দেওয়া হয়েছে।

“আর তার ভরণ-পোষণের ব্যয় বহনে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে রাষ্ট্রের পক্ষে লক্ষ্মীপুরের জেলা প্রশাসককে নির্দেশ দিয়েছে আদালত।”

এ মামলায় মোট আটজনের সাক্ষ্য নেওয়া হয়েছে বলে জানিয়েছেন আইনজীবী বাসার।