সিলেটে পাসের হার বাড়লেও কমেছে জিপিএ-৫

এইচএসসির ফলাফলে সারা দেশে গড় পাসের হার এবার বড় ধাক্কা খেলেও সিলেট শিক্ষা বোর্ডে গতবারের চেয়ে এই হার বেড়েছে।

সিলেট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 July 2017, 10:39 AM
Updated : 23 July 2017, 10:40 AM

এ বোর্ডে এবার পাস করেছে ৭২ শতাংশ শিক্ষার্থী; গতবছর পাসের হার ছিল ৬৮ দশমিক ৫৯ শতাংশ ।

পাসের হার বাড়লেও সিলেট বোর্ডে এবার জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা কমে প্রায় অর্ধেক হয়েছে। গত বছর ১ হাজার ৩৩০ শিক্ষার্থী জিপিএ-৫ পেলেও এবার পেয়েছে ৭০০ জন।

সিলেট বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. শামসুল ইসলাম রোববার দুপুরে এক সংবাদ সম্মেলনে এবারের ফলাফলের বিভিন্ন দিক তুলে ধরেন।

তিনি জানান, এবার মোট ৬৫ হাজার শিক্ষার্থী সিলেট বোর্ড থেকে এইচএসসিতে বসেছিল, তাদের মধ্যে পাস করেছে ৪৬ হাজার ৭৯৭ জন।

পরীক্ষা নিয়ন্ত্রক বলেন, গত বছরের মত এবারও ইংরেজিতে বেশি শিক্ষার্থী ফেল করেছে। এ বিষয়ে বার্ডে পাসের হার এবার ৮২ দশমিক ৩৩ শতাংশ।

ইংরেজির পাশাপাশি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, পরিসংখ্যান ও উচ্চতর গণিতে বেশি শিক্ষার্থী ফেল করায় এবার জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা কমেছে বলে মনে করেন শিক্ষাবোর্ডের কর্মকর্তারা।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ে ফেল করেছে ৮ শতাংশ শিক্ষার্থী। এছাড়া পরিসংখ্যান বিষয়ে ২৪ শতাংশ ও উচ্চতর গণিত বিষয়ে ২০ শতাংশ শিক্ষার্থী পাস করতে পারেনি।

সিলেট অঞ্চলে আগাম বন্যাও এইচএসসির ফলাফলে প্রভাব রেখেছে বলে পরীক্ষা নিয়ন্ত্রকের ধারণা।

সিলেট বোর্ডের অধীনে চার জেলার মধ্যে সিলেটে ৭৬ দশমিক ১৩, হবিগঞ্জে ৬৯ দশমিক ১৩, মৌলভীবাজারে ৬৫ দশমিক ৮৩ ও সুনামগঞ্জে ৭৩ দশমিক ৩০ শতাংশ শিক্ষার্থী এইচএসসি পাস করেছে এবার।

ছেলেদের টপকে এগিয়ে মেয়েরা

গত বছর ছেলেরা ভালো ফল করলেও এবার সিলেটে মেয়েরা পাসের হারে এগিয়ে। ছেলেদের মধ্যে পাসের হার যেখানে ৭০ দশমিক ৩৯ শতাংশ, মেয়েদের মধ্যে ৭৩ দশমিক ৩৬ শতাংশ পাস করেছে।

আর বিভাগভিত্তিক হিসাবে ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৭৭ দশমিক ৩৭ শতাংশ, মানবিক বিভাগে ৬৭ দশমিক ৮২ শতাংশ এবং বিজ্ঞান বিভাগ থেকে ৮৩ দশমিক ৪৭ শতাংশ শিক্ষার্থী এবার পাস করেছে। জিপিএ-৫ পাওয়া ৭০০ শিক্ষার্থীর মধ্যে ৬০৪ জনই বিজ্ঞানের।

সিলেটের ২৬৬টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে এবার আট কলেজের সব পরীক্ষার্থী পাস করেছে। কেউ পাস করেনি এমন কোনো কলেজ এ বোর্ডে নেই।