৫৭ ধারা বাতিল হবে: ইকবাল সোবহান

সাংবাদিকদের প্রতিবাদের মুখে তথ্য-প্রযুক্তি আইনের ৫৭ ধারা বাতিলে আইন মন্ত্রণালয় পদক্ষেপ নিয়েছে বলে প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী জানিয়েছেন।

লালমনিরহাট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 July 2017, 02:59 PM
Updated : 22 July 2017, 04:48 PM

শনিবার লালমনিরহাটে এক অনুষ্ঠানে তিনি বলেন, “৫৭ ধারা নিয়ে সারা দেশে বিশেষ করে সাংবাদিক মহলে যে প্রতিবাদ হচ্ছে এবং উদ্বেগ তৈরি হয়েছে, এ মামলায় বিভিন্ন সাংবাদিককে নির্যাতন করা হচ্ছে।

“এ প্রতিবাদের মুখে আইনমন্ত্রী ঘোষণা দিয়েছেন এ আইন বাতিল করা হবে।”

তথ্য-প্রযুক্তি (আইসিটি) আইনের ৫৭ ধারাকে স্বাধীন সাংবাদিকতার পরিপন্থি দাবি করে তা বাতিলের দাবি জানিয়ে আসছেন সম্পাদক পরিষদসহ গণমাধ্যমকর্মীরা।

৫৭ ধারায় বলা হয়েছে- ওয়েবসাইটে প্রকাশিত কোনো ব্যক্তির তথ্য যদি নীতিভ্রষ্ট বা অসৎ হতে উদ্বুদ্ধ করে, এতে যদি কারও মানহানি ঘটে, রাষ্ট্র বা ব্যক্তির ভাবমূর্তি ক্ষুণ্ন হয়, তা হবে অপরাধ। এর শাস্তি অনধিক ১৪ বছর কারাদণ্ড এবং অনধিক এক কোটি টাকা জরিমানা।

ফেইসবুক স্ট্যাটাস ও সংবাদ প্রতিবেদনের জন্য সম্প্রতি ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে সাংবাদিকের বিরুদ্ধে ৫৭ ধারায় মামলা এবং কয়েকজনকে কারাগারে পাঠানোর প্রেক্ষাপটে তা বাতিলের দাবিতে আন্দোলনে নেমেছেন সাংবাদিকরা।

 

এই দাবিতে মানববন্ধন ও স্মারকলিপি প্রদানসহ ধারাবাহিক কর্মসূচি পালন করছে সাংবাদিকদের বিভিন্ন সংগঠন।

বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি ইকবাল সোবহান বলেন, গণতান্ত্রিক সরকার ব্যবস্থায় প্রধানমন্ত্রীও মুক্ত গণমাধ্যম চান।

“কোনো কালাকানুনের দ্বারা মুক্ত গণমাধ্যমের স্বাধীনতা ভবিষ্যতে খর্ব করা হবে না। ৫৭ ধারা বাতিল হবে। এ আইন বাতিলের ব্যাপারে আইন মন্ত্রণালয় ও তথ্য মন্ত্রণালয় পদক্ষেপ গ্রহণ করছে।”

ওই অনুষ্ঠানে মফস্বলের প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকদের ওয়েজ বোর্ডের আওতায় আনা না হলে মালিকদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থার হুঁশিয়ারি দেন প্রধানমন্ত্রীর এই উপদেষ্টা।

জেলা পরিষদ মিলনায়তনে ‘বঙ্গবন্ধু শিশু কিশোর মেলা’ আয়োজিত সাংস্কৃতিক পরিবেশনা প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন তিনি।