বিএনপি রাজনৈতিক পরিবেশটাকে বিষাক্ত করছে: ওবায়দুল কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, বিএনপি লেভেল প্লেয়িং ফিল্ড চাইলেও নিজেরাই বিদ্বেষপূর্ণ বক্তব্য দিয়ে রাজনৈতিক পরিবেশটাকে বিষাক্ত করছে।

নারায়ণগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 July 2017, 02:03 PM
Updated : 22 July 2017, 02:03 PM

শনিবার দুপুরে নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে মেঘনা সেতুর টোলপ্লাজায় ‘ডিজিটাল টাচ অ্যান্ড গো’ পদ্ধতিতে টোল আদায় কার্যক্রম উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী।

তিনি বলেন,“বিএনপি লেভেল প্লেয়িং ফিল্ড চায়। অন্যদিকে নিজেরাই বিদ্বেষপূর্ণ বক্তব্য দিয়ে রাজনৈতিক পরিবেশটাকে বিষাক্ত করছে; তাদের মুখের বিষ দিয়ে।

“বেগম জিয়া বিদেশ গেলেন তাহলে কী তিনি ফিরে আসবেন না? এটা ব্যক্তিগত আক্রমণ না, এটা রাজনৈতিক বক্তব্য।”

এর আগে বৃহস্পতিবার ব্রাহ্মণবাড়িয়া শহরে এক জনসভায় কাদের বলেন, দেশে বসে রূপরেখা করার সাহস ও যোগ্যতা বিএনপির নেই। তাই লন্ডনে টেমস নদীর পাড়ে বসে নির্বাচন সহায়ক সরকারের রূপরেখা করছে।

এ ধরনের বক্তব্য ব্যক্তিগত আক্রমণাত্মক। এগুলো কোনো রানৈতিক দলের শিষ্টাচারের মধ্যে পড়ে না বলে শুক্রবার ঠাকুরগাঁওয়ে এক অনুষ্ঠানে মন্তব্য করেন বিএনপির মহাসচিব ফখরুল ইসলাম আলমগীর।

ওবায়দুল কাদেরের বক্তব্যের প্রতি ইঙ্গিত করে তিনি বলেন, “এত বড় একটা রাজনৈতিক দলের সাধারণ সম্পাদকের পক্ষে এটা মানানসই না। আমরাও আওয়ামী লীগের সমালোচনা করছি, কিন্তু সেগুলো রাজনৈতিক শিষ্টাচার মেনেই আমরা করছি। দুর্ভাগ্যজনকভাবে আওয়ামী লীগ সে কাজটা করে না। তারা ব্যক্তিগত পর্যায়ে আক্রমণ করে।”

“বেগম খালেদা জিয়া দেশের বাইরে চলে যাওয়ার প্রশ্নই উঠতে পারে না।”

এ সময় ফখরুল আরও বলেন, ১৯৭১ সালে আওয়ামী লীগের লোকেরাই দেশ ছেড়ে চলে গিয়েছিলেন ভারতে। কিন্তু বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া কোনোদিনও দেশ ছেড়ে চলে যাননি। তিনি বাংলাদেশে গ্রেপ্তার হয়ে কারাবরণ করেন।

এর জবাবে কাদের বলেন, “পালিয়ে যাওয়ার কথা তিনি বলছেন। বিএনপির নাকি পালিয়ে যাওয়ার রেকর্ড নেই। অথচ বাংলাদেশের মানুষ জানে পালিয়ে যাওয়ার রেকর্ড রাজনীতিতে এদেশে কেবল বিএনপিরই আছে।”

“বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিদেশ গমন নিয়ে ফেসবুক, টুইটারে ভাইরাল হয়েছে তিনি দেশে আসবেন কি না।অনেকে সেখানে মন্তব্য করেছেন তিনি মামলার ভয়ে চলে গেছেন। এটা নিয়ে জনমনে সন্দেহ হয়েছে।”

বাস্তবতাটা যদি তারা প্রমাণ করতে পারেন তাহলে তো এই প্রসঙ্গইথাকল না বলে মন্তব্য করেন কাদের।

তিনি বলেন, “আমি আমার নিজের কথা বলি না। বানোয়াট ভিত্তিহীন কথা বলি না এবং ব্যক্তিগত আক্রমণ করি না।

“বিএনপি মহাসচিব ভিত্তিহীন কিছু বিষয়ে ব্যক্তিগত আক্রমণ টেনে এনেছেন। এটা তার জায়গা থেকে অত্যন্ত অশোভন।”

তার দলের অন্য নেতারা এসব ব্যক্তিগত বিদ্বেষ প্রসূত বক্তব্য দীর্ঘ দিন যাবত দিয়ে আসছেন। এখন তিনিও ভিত্তিহীন বিদ্বেষ প্রসূত ব্যক্তিগত আক্রমণ শুরু করেছেন বলে মন্তব্য করেন আওয়ামী লীগের এ সাধারণ সম্পাদক।

তিনি বলেন, “তাদের লিডার কয় বছর ধরে লন্ডন আছেন?ওয়ান ইলেভেনের সাজানো গল্প বলছেন, আসল গল্পটা কী ভুলে গেলেন?

“সত্যটা কী ভুলে গেলেন. রাজনীতি করব না, এই মুচলেকা দিয়ে কে সেদিন লন্ডন পাড়ি জমিয়ে ছিল। আজও ফিরে আসেনি। পালিয়ে যাওয়ার ইতিহাস কার?”