আশুলিয়ার ‘জঙ্গি’ মোজাম্মেল নিখোঁজ ছিলেন ৬ মাস

ঢাকার আশুলিয়ায় জঙ্গি আস্তানায় র‌্যাবের কাছে আত্মসমর্পণকারী মোজাম্মেল হক ছয় মাস আগে ময়মনসিংহের বাড়ি থেকে নিখোঁজ হন বলে তার পরিবার জানিয়েছে।

ইলিয়াস আহমেদ ময়মনসিংহ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 July 2017, 09:14 AM
Updated : 18 July 2017, 09:14 AM

আশুলিয়ার নয়ারহাটের চৌরাবালি এলাকায় ইব্রাহীম নামে এক ব্যক্তির বাড়ি থেকে রোববার মোজাম্মেল হক, রাশেদুন্নবী, ইরফানুল ইসলাম ও আলমগীর হোসেনকে গ্রেপ্তার করা হয়, যারা সবাই জেএমবির ‘সারোয়ার-তামিম গ্রুপের’ সদস্য বলে র‌্যাবের ভাষ্য।

মোজাম্মেল গ্রেপ্তার হওয়ার পর তার বাবা ময়মনসিংহের ত্রিশাল উপজেলার সানকিভাঙ্গা গ্রামের আব্দুল মান্নান জানান, মাদ্রাসা লাইনে পড়ালেখা করা ২০ বছর বয়সী মোজাম্মেল গত ১০ ফেব্রুয়ারি বাড়ি থেকে বের হওয়ার পর নিখোঁজ হন।

পাঁচ সন্তানের জনক অবসরপ্রাপ্ত মাদ্রাসা শিক্ষক আব্দুল মান্নান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, মোজাম্মেল ঢাকার জামিয়া ইসলামিয়া চরওয়াশপুর মাদরাসায় হেফজ বিভাগসহ কয়েকটি প্রতিষ্ঠানে ইসলামি বিষয়ে পড়াশোনা করেছেন।

“সর্বশেষ সে ময়মনসিংহ সদরের তালতলা জামিয়া আরাবিয়া মাখযানুল উলুম মাদ্রাসায় পড়ালেখা করছিল। লেখাপড়া চলাকালে দুই-তিন মাস পরপর বাড়ি আসত। চলতি বছর ৯ ফেব্রুয়ারি সানকিভাঙ্গা কেন্দ্রীয় মসজিদে ইসলামি মাহফিল উপলক্ষে বাড়ি আসে। পরদিন দুপুরে আবার চলে যায়।”

এরপর তাকে পরিবারের লোকজন অনেক খোঁজাখুজি করেও সন্ধান পায়নি বলে তিনি জানান।

তবে মোজাম্মেলের ভাবি জেসমিন বলেন, “১০ ফেব্রুয়ারি বাড়ি থেকে বের হওয়ার দুই মাস পরে সে ফোনে বলেছিল, বাড়ি থেকে যে টাকা পায় তা দিয়ে তার লেখাপড়ার খরচ চলে না। এ জন্য সে শরীয়তপুর এক মসজিদে ইমামতির চাকরি নিয়েছে এবং মাদরাসায় লেখাপড়া করছে। তার বড় ভাই তোফায়েলকেও মোবাইল ফোনে একই কথা বলেছিল।”

তবে নিখোঁজের বিষয়টি থানায় জানানো হয়নি বলে তারা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছেন।

মোজাম্মেল জঙ্গি কর্মকাণ্ডে জড়িত বলে খবর শুনে তার পরিবার বিস্ময় প্রকাশ করেছে।

প্রতিবেশী আব্দুল আলী বলেন, “মোজাম্মেল গ্রামের বাড়িতে কম থাকতেন। বাইরে মাদ্রাসায় লেখাপড়া করেন এটাই জানতাম। জঙ্গি হিসেবে গ্রেপ্তার হওয়ায় আমরা অবাক হয়েছি।”

মোজাম্মেল জঙ্গিকাণ্ডে জড়িত থাকলে তদন্তপূর্বক তার উপযুক্ত বিচার দাবি করেছেন তারা বাবা।

সানকিভাঙ্গা বাজার কেন্দ্রীয় জামে মসজিদের খতিব মাওলানা অলী উল্লাহ বলেন, “ইসলাম জঙ্গিবাদকে প্রশ্রয় দেয় না। ইসলামকে ধ্বংস করার জন্য কুচক্রী মহল সহজ-সরল ছেলেমেয়েদের বিপথগামী করে জঙ্গি বানাচ্ছে। এ থেকে সবাইকে সচেতন হতে হবে।” 

স্থানীয় মোক্ষপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আবুল কালাম জানান, জঙ্গি কর্মকাণ্ডে জড়িত কেউ তার এলাকায় ছিল না। মোজাম্মেল বিষয়ে সুষ্ঠু তদন্ত হওয়া উচিত।

মোজাম্মেল নিখোঁজ হওয়ার বিষয়ে পুলিশের কাছে কোনো তথ্য নেই বলে জানিয়েছেন ত্রিশাল থানার ওসি জাকিউর রহমান।