১৭ বছরে শেষ হয়নি সাংবাদিক শামছুর রহমান হত্যার বিচার

যশোরে সাংবাদিক শামছুর রহমান হত্যার ১৭ বছর পেরিয়ে গেলেও বিচার শেষ হয়নি।

যশোর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 July 2017, 11:12 AM
Updated : 16 July 2017, 12:01 PM

রোববার এ সাংবাদিকের মৃত্যু বার্ষিকীতে দ্রুত বিচার শেষ করার দাবি জানায় যশোরের সাংবাদিক সংগঠনগুলো।

২০০০ সালের ১৬ জুলাই সন্ধ্যার পর যশোর শহরের দড়াটানায় নিজ অফিসে গুলিতে তিনি নিহত হন শামছুর রহমান। তিনি দৈনিক জনকণ্ঠের বিশেষ প্রতিনিধি ছিলেন।

দিনটি উপলক্ষে রোববার যশোর প্রেসক্লাব, সাংবাদিকদের দুটি ইউনিয়ন, সংবাদপত্র পরিষদ ও ফটো জার্নালিস্টস অ্যাসোসিয়েশন যশোরসহ সাংবাদিকদের বিভিন্ন সংগঠন তার কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানায়।

এরপর প্রেসক্লাব মিলনায়তনে মিলাদ ও আলোচনাসভার আয়োজন করা হয়। এর আগে সাংবাদিকরা কালোব্যাজ ধারণ ও শোকর্যারলি করেন।

শামছুর রহমান হত্যার বিচার দাবি করে যশোর সাংবাদিক ইউনিয়নের পক্ষ থেকে যশোরের জেলা প্রশাসকের কাছে প্রধানমন্ত্রী বরাবর একটি স্মারকলিপিও দেওয়া হয়।

স্মরণ সভায় আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য পীযুষকান্তি ভট্টাচার্য্য, জেলা বিএনপির সাধারণ সম্পাদক সৈয়দ সাবেরুল হক, প্রেসক্লাবের সভাপতি জাহিদ হাসান টুকুন, সম্পাদক তৌহিদুর রহমান প্রমুখ বক্তব্য রাখেন।

শামছুর রহমানের ছোট ভাই সাজেদ রহমান বকুল বলেন, হত্যার পরদিন শামছুর রহমানের স্ত্রী সেলিনা আক্তার লাকী বাদী হয়ে যশোর কোতোয়ালি থানায় মামলা করেন।২০০১ সালের ২০ মে সিআইডি ১৬ জনকে আসামি করে আদালতে অভিযোগপত্র দেন।

“পরবর্তীতে মামলার বর্ধিত তদন্তে আরও একজনকে আসামি করা হয়। পরে ২০০৫ সালে মামলাটি যশোর আদালত থেকে খুলনার দ্রুত বিচার ট্রাইব্যুনালে স্থানান্তর হলেও বাদী ও কয়েক আসামির আবেদনে উচ্চ আদালতের নির্দেশে মামলার কার্যক্রম স্থগিত আছে।”

প্রেসক্লাব যশোরের সম্পাদক এসএম তৌহিদুর রহমান বলেন, “বিচার না পেয়ে আমরা হতাশ। শুধু আমরা নই তার পরিবারেরও একই অবস্থা।”