মামলা প্রত্যাহারের দাবিতে অনশনে জাহাঙ্গীরনগরের ২ শিক্ষার্থী

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে উপাচার্য ভবন ভাংচুরের অভিযোগে শিক্ষার্থীদের বিরুদ্ধে কর্তৃপক্ষের করা মামলা তুলে নেওয়ার দাবিতে আমরণ অনশনে বসেছে দুই শিক্ষার্থী।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 July 2017, 03:17 PM
Updated : 16 July 2017, 10:59 AM

শনিবার বিকাল ৩টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারে অনশনে বসেন ইংরেজি বিভাগের ৪২ তম আবর্তনের শিক্ষার্থী সর্দার জাহিদুল ইসলাম ও আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ৪০তম আবর্তনের শিক্ষার্থী পূজা বিশ্বাস।

গত ২৬ মে ভোরে বিশ্ববিদ্যালয় সংলগ্ন ঢাকা-আরিচা মহাসড়কে দুই শিক্ষার্থী বাসচাপায় নিহত হওয়ার পর উপাচার্য ভবনে ভাংচুরের ঘটনা ঘটে। এ নিয়ে প্রশাসন ৫৬ জনের বিরুদ্ধে মামলা করে। এ মামলায় গ্রেপ্তার হয়েছেন ৪২ শিক্ষার্থী।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের করা মামলার আসামিদের একজন সর্দার জাহিদ।

এ নিয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর তপন কুমার সাহা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “শিক্ষার্থীদের দাবি ও আন্দোলনের বিষয়ে আমি কর্তৃপক্ষকে জানিয়েছি।”

তবে অনশন বিষয়ে কোনো মন্তব্য করেনি তিনি।

অনশনের বিষয়ে সর্দার জাহিদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমাদের বিরুদ্ধে করা বিশ্ববিদ্যালয়ের করা মিথ্যা ও হয়রানিমূলক। এ মামলার কারণে আমরা পারিবারিক ও সামজিকভাবে হেয় হচ্ছি। তাই এ মামলা বাতিলের দাবিতে অনশনে বসেছি।”

ওই দুই শিক্ষার্থী অনশনে বসলেও শহীদ মিনারে অবস্থান করছেন অবস্থান কর্মসূচি পালন আন্দোলনরত অন্য শিক্ষার্থীরা।

সার্বিক অবস্থা নিয়ে অনশনস্থানে উপস্থিত ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সভাপতি ইমরান নাদিম বিডিনউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “মামলা প্রত্যাহারের দাবিতে শিক্ষার্থীরা অনেকদিন ধরেই নিয়মতান্ত্রিকভাবে আন্দোলন করলেও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাতে কর্ণপাত করেনি। সেই জায়গা থেকে মামলা দ্বারা হেনস্তের শিকার হয়ে দুই শিক্ষার্থী অনশনে বসেছে।

“তারা ব্যক্তিগতভাবে অনশনে বসলেও আমরা তাদের এ কর্মসূচিতে সহমত জানিয়ে পাশে আছি। এটাকে এগিয়েও নিয়ে যাবো।”

দেয়ালচিত্রে প্রতিবাদ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে উপাচার্য ভবন ভাংচুরের অভিযোগে কর্তৃপক্ষের করা মামলা তুলে নেওয়ার দাবিতে আন্দোলনে নামে শিক্ষার্থীদের বিরুদ্ধে। এ নিয়ে বিশ্ববিদ্যালয়ের নতুন কলা ভবনের মুরাদ চত্বর সংলগ্ন দেয়ালে প্রতিবাদী ছবি এঁকেছেন বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের কয়েকজন শিক্ষার্থী।