রাজশাহীতে বসতঘরে আবার গোখরা

দেশের বিভিন্ন স্থানে বসতঘর থেকে গোখরা সাপ মারার খবরের মধ্যে রাজশাহীতে আবার কয়েকটি পাওয়া গেছে। 

বদরুল হাসান লিটন রাজশাহী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 July 2017, 09:26 AM
Updated : 15 July 2017, 09:44 AM

শুক্রবার দুপুরে চারঘাট উপজেলার শলুয়া ইউনিয়নের শিবপুর গ্রামে স্থানীয় সাংবাদিক মেহেদী হাসানের শোয়ার ঘর থেকে ১২টি গোখরা মারা হয়েছে।

মেহেদী হাসান জানান, শুক্রবার দুপুরে বাড়ির বারান্দায় একটি গোখরার বাচ্চা দেখে তা মারা হয়। এরপর স্থানীয় সাপুড়ে আব্দুল সালামকে ডাকা হয়। সালাম এসে ঘরের ভেতরে বড় আকারের একটি মা গোখরা পান। সেটিও মারা হয়। পরে ঘরের ভিতর খুঁড়ে আরও ১০টি গোখরা পাওয়া যায় এবং সবগুলো মারা হয়।

সম্প্রতি দেশের বিভিন্ন স্থানে বসতঘরে গোখরা সাপ দেখা গেছে। সবচেয়ে বেশি পাওয়া গেছে রাজশাহীতে।এ জেলায় বিভিন্ন উপজেলায় মোট ২০৯টি গোখরার বাচ্চা পাওয়া গেছে।

কুষ্টিয়ার মিরপুরে একটি ঘরে ৭০টি, রাজশাহীর দুর্গাপুরে দুই দফায় ১০টি ও ২৭টি, তানোরে দুই দফায় ৮টি ও ১২৫টি, রাজশাহী নগরে ২৭টি, ভোলায় ১৮০টি গোখরা পাওয়া যায়।

গত ২ মে থেকে ৬মে পর্যন্ত ভোলা সদর উপজেলার রাজপুর ইউনিয়নের কন্দ্রকপুর গ্রামের জেলে মোতাহার হোসেন বয়াতির ঘরে ১৮০টি সাপ ও ৬০টি ডিম পাওয়া যায়।

রাজশাহী নগরীর বুধপাড়ার মাজদার আলীর বাড়ি থেকে গত ৪ জুলাই রাত থেকে বোর পর্যন্ত  ২৭টি গোখরার বাচ্চা মারা হয়েছে।

এরপর ৬ জুলাই সন্ধ্যায় রাজশাহীর তানোর পৌরসভার ভদ্রখণ্ড গ্রামের কৃষক আক্কাছ আলীর রান্নাঘর থেকে ১২৫টি গোখরার বাচ্চা মারে স্থানীয়রা।

গত সোমবার (১০ জুলাই) রাজশাহীর দুর্গাপুরের হোজা গ্রাম থেকে ২৭টি গোখরার বাচ্চা ও ৩০টি ডিম এবং তানোরের কলমা গ্রাম থেকে আটটি গোখরার বাচ্চা মারে সাপুড়ে ও স্থানীয়রা মিলে।

পরদিন মঙ্গলবার ভোরে দুর্গাপুর উপজেলার হরিপুর গ্রামের আব্দুল আজিজের বাড়িতে ১০টি গোখরার বাচ্চা ও ৪৫টি ডিম পাওয়া যায়।

বুধবার কুষ্টিয়ার মিরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স গেইটের সামনে চুনিয়াপাড়া গ্রামের মনোজ ঠাকুরের বসতবাড়ির একটি ঘরের মেঝে খুঁড়ে ৭০টি গোখরার বাচ্চা ধরেন সাতপাখিয়া গ্রামের সাপুড়ে গফুর। পরে তিনি জ্যান্ত সাপের বাচ্চাগুলো নিয়ে যান।