যমুনার পানি বৃদ্ধি অব্যাহত, জামালপুরে লক্ষাধিক পানিবন্দি

পাহাড়ি ঢল ও অতি বৃষ্টিতে যমুনার পানি বৃদ্ধি অব্যাহত থাকায় জামালপুরের ছয় উপজেলার লক্ষাধিক মানুষ পানিবন্দি হয়ে পড়েছে।

জামালপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 July 2017, 10:20 AM
Updated : 13 July 2017, 02:28 PM

বৃহস্পতিবার জামালপুরের বাহাদুরাবাদ ঘাটের পানি পরিমাপকারী (গেজ পাঠক) আব্দুল মান্নান জানান, গত ২৪ ঘণ্টায় যমুনার পানি ৮ সেন্টিমিটার বেড়ে বিপৎসীমার ৮৪ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

পানি বাড়ার কারণে জেলার ইসলামপুর, দেওয়ানগঞ্জ, মেলান্দহ, মাদারগঞ্জ, সরিষাবাড়ি ও সদর উপজেলার নিম্নাঞ্চল প্লাবিত হয়ে লক্ষাধিক মানুষ পানিবন্দি হয়ে পড়েছে বলে জানান তিনি।

যমুনা ছাড়াও ব্রহ্মপুত্রসহ শাখা নদীগুলোর পানিও বেড়েছে।

দেওয়ানগঞ্জ উপজেলা সদরও পানিতে ডুবে গেছে। পানি উঠে গেছে উপজেলা পরিষদ চত্বরেও।

তাছাড়া বন্যায় জেলার ২৮৯টি শিক্ষা প্রতিষ্ঠানের পাঠদান বন্ধ রয়েছে। 

সরেজমিনে দেখা গেছে, বিশুদ্ধ পানি, শুকনো খাবার ও গো-খাদ্যর সংকট দেখা দেওয়ায় দুর্ভোগে পড়েছে পানিবন্দি  মানুষ। আশ্রয় কেন্দ্রগুলোতে গৃহপালিত পশুর সঙ্গে একসঙ্গে দিন কাটাচ্ছে তারা।

দেওয়ানগঞ্জ উপজেলার আটটি ইউনিয়নের সবকয়টির নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে বলে উপজেলার নির্বাহী কর্মকর্তা নিজাম উদ্দীন আহমেদ জানান।

তবে বন্যা কবলিত এলাকায় ১৮০ মেট্রিক টন চাল ও তিন লাখ ১০ হাজার টাকা বরাদ্দ দেওয়া হয়েছে বলে জামালপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রাসেল সাবরিন জানিয়েছেন। 

জামালপুর জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা শহীদুল ইসলাম জানান, বন্যায় পানি ঢুকে পড়ায় জেলার ২৩০টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পাঠদান বন্ধ রয়েছে।

এছাড়া বন্যায় দুইটি কলেজ, ৩৯টি হাইস্কুল ও ১৮টি মাদ্রাসায় পাঠদান বন্ধ হয়েছে বলে জামালপুর জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোখলেছুর রহমান আকন্দ জানান।