প্রমীলা ক্রিকেটারকে ‘হয়রানি’: আন্দোলনকারীর বিরুদ্ধে মামলা

দিনাজপুরে প্রমীলা ক্রিকেটারের ‘যৌন হয়রানির’ বিরুদ্ধে স্মরকলিপি দিতে জেলা প্রশাসকের কার্যালয়ে যাওয়ার পর অসৌজন্যমূলক আচরণের অভিযোগ উঠেছে আন্দোলনের নেতা আবুল কালাম আজাদের বিরুদ্ধে।

দিনাজপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 July 2017, 10:23 AM
Updated : 8 July 2017, 09:51 AM

এ ঘটনায় বৃহস্পতিবার কোতোয়ালি থানায় সহকারী কমিশনার (গোপনীয়) আফতাবুজ্জামান আল ইমরান বাদী হয়ে দ্রুত বিচার আইনে একটি মামলা দায়ের করেছেন।  

আসামিরা হলেন দিনাপুরের সেক্টর কমান্ডারস ফোরামের আহবায়ক প্রবীন রাজনীতিক আবুল কালাম আজাদ, দিনাজপুর সঙ্গীত কলেজের প্রদর্শক নুরুল মতিন সৈকত, জাসদ জেলা সাধারণ সম্পাদক সহিদুল ইসলাম ও বাংলাদেশ মহিলা পরিষদ জেলা সাধারণ সম্পাদক মারুফা।

এছাড়া অজ্ঞাত পরিচয় আরও ২৫-৩০ জনকেও আসামি করা হয়।   

আবুল কালাম আজাদ প্রমীলা ক্রিকেটারের যৌন হয়রানির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য আন্দোলন করে আসছেন ‘দিনাজপুর নারী নির্যাতন প্রতিরোধ সম্মিলিত জোট’-এর ব্যানারে।

তার দাবি, প্রমীলা ক্রিকেটারের যৌন হয়রানির ঘটনায় আন্দোলনকে ‘বানচাল’ করতে তার বিরুদ্ধে বানোয়াট অভিযাগ আনা হয়েছে।  

যৌন হয়রানির অভিযোগে গত সোমবার দিনাজপুর জেলা ক্রীড়া সংস্থার (ডিএসএ) নির্বাহী কমিটির সভায় মিঠুকে সংগঠন থেকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। মিঠু ডিএসএ-এর নির্বাহী কমিটির সদস্য ছিলেন।

এছাড়া একই অভিযোগে এর আগে মিঠুকে কোচের পদ থেকেও সাময়িক বরখাস্ত করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড।

সহকারী কমিশনারের মামলায় অভিযোগ করা হয়, প্রমীলা ক্রিকেটারকে যৌন হয়রানির অভিযোগে ক্রিকেট কোচ আবু সামাদ মিঠুর বিরুদ্ধে দ্রুত শাস্তির দাবিতে বুধবার (৫ জুলাই) ‘দিনাজপুর নারী নির্যাতন প্রতিরোধ সম্মিলিত জোট’-এর ব্যানারে আবুল কালাম আজাদসহ ২৫-৩০ জন স্মারকলিপি দিতে জেলা প্রশাসকের কক্ষে প্রবেশ করেন।

অভিযোগে বলা হয়, স্মারকলিপি প্রদানকারীদের বক্তব্য শোনর এক পর্যায়ে আবুল কালাম আজাদ জেলা প্রশাসকের সাথে ‘চরম অসৌজন্যমূলক’ আচরণ করেন এবং তাকে ‘দেখে নেওয়ার হুমকি’ দেন।

এরপর অফিস কক্ষে টেবিলের গ্লাসে চপেটাঘাত করেন এবং আইনশৃংখলার অবনতি করবেন বলে হুমকি দেন বলেও অভিযোগ করা হয়।  

এ ব্যাপারে আবুল কালাম আজাদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “জেলা প্রশাসক মিথ্যাচার করেছেন। তিনি আমাদের সঙ্গে কথা বলতে বিরক্তিভাব প্রকাশ করেন এবং অসৌজন্যমূলক আচরণ করেছেন।

“জেলা প্রশাসক মূলত প্রমীলা ক্রিকেটারদের যৌন হয়রানির সঙ্গে জড়িত আবু সামাদ মিঠুর বিরুদ্ধে চলমান আন্দোলন বানচাল করতে এই অপচেষ্টায় নেমেছেন।”

বিসিবির দিনাজপুর জেলা ক্রিকেট কোচ আবু সামাদ মিঠুর বিরুদ্ধে প্রমীলা ক্রিকেটারদের যৌন হয়রানির অভিযোগ উঠেছে। ওই ঘটনায় মিঠুর বহিষ্কার দাবি করে আন্দোলন করছে ‘নারী নির্যাতন প্রতিরোধ সম্মিলিত জোট’, যার নেতৃত্বে রয়েছেন আবুল কালাম আজাদ।

গত ১ জুন মিঠু এক প্রমীলা ক্রিকটারের শ্লীলতাহানির চেষ্টা করেন বলে মেয়েটির বাবা জেলা ক্রীড়া সংস্থার সভাপতি ও জেলা প্রশাসক মীর খায়রুল আলমের কাছে লিখিত অভিযোগ করেন।

এর প্রেক্ষিতে গত রোববার দিনাজপুর প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে ‘নারী নির্যাতন প্রতিরোধ সম্মিলিত জোট’-এর দিনাজপুর কমিটির আহ্বায়ক আবুল কালাম আজাদ অভিযোগ করেন, জেলা প্রশাসককে ভিকটিমের বাবা লিখিত অভিযোগ করেও বিচার পাচ্ছেন না। কর্তৃপক্ষের নীরবতা ক্রীড়াঙ্গনের জন্য অশুভ সংকেত।