বেতন না দিয়ে গার্মেন্ট মালিকের ‘পলায়ন’

গাজীপুরের কালিয়াকৈরে একটি পোশাক কারখানার শ্রমিকদের বকেয়া বেতন ও ঈদ বোনাস না দিয়ে মালিকপক্ষের লোকজনের পালিয়ে যাওয়ার অভিযোগ উঠেছে।

গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 June 2017, 02:29 PM
Updated : 25 June 2017, 03:47 PM

বেতন ও বোনাসের দাবিতে গত তিন দিন ধরে ‘এরিনা অ্যাপারেলস লিমিটেড’ নামের ওই কারখানার ভিতরে অবস্থান করে বিক্ষোভ করছেন  শ্রমিকরা।

রোববারও কারখানার ভিতরে তাদেরকে বিক্ষোভ করতে দেখা গেছে।   

কারখানার শ্রমিকরা জানান, কালিয়াকৈর উপজেলার ভান্নারা মুরাদপুর এলাকার এরিনা অ্যাপারেলস লিমিটেড কারখানায় ২৫০ থেকে ৩০০ জন শ্রমিক রয়েছেন। গত তিন মাস তাদের বেতন বকেয়া পড়েছে। ঈদ বোনাসও দেওয়া হয়নি।

শ্রমিকরা আরও জানান, বেতন-বোনাস না দিয়েই গত ২১ জুন কারখানা থেকে পালিয়ে যান কর্তৃপক্ষের লোকজন। প্রতিদিনের মতো ২২ জুন সকালে শ্রমিকরা কাজে গিয়ে দেখেন কর্তৃপক্ষের কেউ নেই।

ওইদিন থেকে শ্রমিকরা বেতন ও ঈদ বোনাসের দাবিতে অবস্থান ও বিক্ষোভ শুরু করেন।

ওই কারখানার শ্রমিক মামুন অর রশিদ ও নাছিমা আক্তার বলেন, গত তিন মাসের বেতন ও ঈদ বোনাস না দিয়ে কর্তৃপক্ষ পালিয়ে গেছে। বেতন ও বোনাস না দেওয়ায় তারা বাসা ভাড়া এবং দোকানের বকেয়া বিল দিতে পারছেন না। এছাড়া ঈদে বাড়ি যাওয়ার মতো টাকাও নেই তাদের।

নাছিমা আক্তার বলেন, “তাই তিন মাসের বকেয়া বেতন ও ঈদ বোনাসের দাবিতে খেয়ে না খেয়ে কারখানার ভিতরেই অবস্থান নিয়ে আছি। বকেয়া বেতন ও ঈদ বোনাস না দেওয়া পর্যন্ত আমরা কারখানার ভিতরেই থাকব।”

ওই কারখানার ব্যবস্থাপক আরমান খান বলেন, কারখানার ব্যবসা ভালো না হওয়ায় ব্যবসা পরিবর্তন করার চিন্তা ভাবনা চলছে।  শ্রমিকদের বেতন দেওয়ার জন্য কারখানার মেশিনপত্র বিক্রি করার চেষ্টা চলছে। মেশিনপত্র বিক্রি করা হলে শ্রমিকদের বেতন দেওয়া হবে।

গাজীপুর শিল্প পুলিশের ওসি মো. শহিদুল্লাহ জানান, কারখানার কর্তৃপক্ষের সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা চলছে।