ভয় পেছনে ফেলে ঈদ জামাতের জন্য প্রস্তুত শোলাকিয়া

নিরাপত্তাকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে ঈদ জামাতের জন্য প্রস্তুত কিশোরঞ্জের শোলাকিয়া মাঠ; গত বছর ঈদুল ফিতরে দিনের জঙ্গি হামলাকে মাথায় রেখে চলছে দেশের বৃহত্তম এ ঈদ জামাতের শেষ মুহূর্তের প্রস্তুতি।

কিশোরগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 June 2017, 06:20 AM
Updated : 25 June 2017, 06:20 AM

কিশোরগঞ্জের পুলিশ সুপার মো. আনোয়ার হোসেন খান বলেন, অনাকাংখিত যেকোনো পরিস্থিতি মোকাবেলায় ৮ প্লাটুন বিজিবি, ২০ প্লাটুন এপিবিএনসহ বিপুল সংখ্যক পুলিশ, র্যা ব ও আনসার সদস্যের সমন্বয়ে নিরাপত্তা বলয় সৃষ্টি করা হয়েছে।

“পাশাপাশি মাঠে সাদা পোশাকে নজরদারি করবে বিভিন্ন গোয়েন্দা সংস্থার সদস্যরাও।”

তাছাড়া শহরসহ মাঠের প্রবেশ পথগুলোতে থাকছে সিসি ক্যামেরা ও আটটি ওয়াচ টাওয়ার। নামাজ শুরুর আগে পুরো মাঠ তল্লাশি করা হবে মেটাল ডিটেক্টর দিয়ে। শোলাকিয়া মাঠ ও শহরের সব অলিগলিতে নিরাপত্তা চৌকি বসানো হবে বলে জানান তিনি।

পুলিশ সুপার বলেন, নিরাপত্তার স্বার্থে জায়নামাজ ছাড়া আর কিছু নিয়ে মুসল্লিদের মাঠে ঢুকতে দেওয়া হবে না। মাঠে প্রবেশের জন্য দক্ষিণ দিকে তিনটি, পূর্ব দিকে তিনটি ও উত্তর দিকের একটি প্রবেশপথ ব্যবহার করতে হবে। প্রবেশপথগুলোতে আর্চওয়ে বসানো হবে।

“ঈদের দিন পর্যন্ত এলাকার কোনো বাসায় যাতে নতুন কোনো ভাড়াটিয়া না ওঠে; সে ব্যাপারে বাড়িওয়ালাদের সতর্ক থাকার আহ্বান জানানো হয়েছে।”

তাছাড়া অচেনা কোনো লোক এলাকায় ঘোরাফেরা করলে তা পুলিশকে জানাতে অনুরোধ করে পুলিশ সুপার।

গত বছর ঈদুল ফিতরের দিন সকালে শোলাকিয়া ঈদগাহের কাছে পুলিশের চৌকিতে হামলা চালায় জঙ্গিরা। হামলায় পুলিশের দুই সদস্য, এক জঙ্গিসহ চারজন নিহত হয়। আহত হয় বেশ কয়েকজন।

তবে হামলার ভয়কে জয় করে এবারও ঈদ জামাতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে লাখ লাখ মুসল্লি অংশ নিবেন বলে আশা প্রকাশ করছেন ঈদাগাহ পরিচালনা কমিটি।

জেলা প্রশাসক ও ঈদগাহ পরিচালনা কমিটির সভাপতি মো. আজিমুদ্দিন বিশ্বাস বলেন, “সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে জামাত অনুষ্ঠানের লক্ষ্যে প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। আশা করি বরাবরের মতই উৎসবমুখর পরিবেশে ঐতিহ্যবাহী শোলাকিয়া মাঠের ঈদ জামাত অনুষ্ঠিত হবে।”

“সকাল ১০টায় শুরু হওয়া জামাতে এবারও ইমামতি করবেন মাওলানা ফরিদউদ্দিন মাসউদ।”

রেওয়াজ অনুযায়ী জামাত শুরুর ৫ মিনিট আগে তিনটি, ৩ মিনিট আগে দুইটি এবং ১ মিনিট আগে একটি শটগানের ফাঁকা গুলি ছুড়ে মুসল্লিদের জন্য সংকেত দেওয়া হবে বলে জানান তিনি।

শোলাকিয়া ঈদগাহ জামে মসজিদের ইমাম আব্দুস সালাম গোলাপ বলেন, ইতিহাস সূত্রে জানা যায় মসনদ-ই-আলা ঈশা খাঁর ষষ্ঠ বংশধর দেওয়ান হয়বত খান বাহাদুর কিশোরগঞ্জের জমিদারি প্রতিষ্ঠার পর ১৮২৮ সালে নরসুন্দা নদীর তীরে প্রায় সাত একর জমির উপর এ ঈদগাহ প্রতিষ্ঠা করেন।

“প্রথম অনুষ্ঠিত জামাতে সোয়া লাখ মুসল্লি অংশগ্রহণ করে বলে মাঠের নাম হয় “সোয়া লাখি মাঠ”। সেখান থেকে উচ্চারণের বিবর্তনে পরিণত হয়ে নাম ধারণ করে আজকের শোলাকিয়া মাঠে।”

শুরু হওয়ার পর থেকে এ মাঠে এবার ১৯০তম ঈদের জামাত হবে বলে জানান তিনি।

দূর-দূরান্তের মুসল্লিদের যাতায়াতের জন্য শোলাকিয়া স্পেশাল নামে দুটি বিশেষ ট্রেনের ব্যবস্থাও করেছে রেল কর্তৃপক্ষ। ঈদের দিন সকালে জামাতে অংশগ্রহণেচ্ছু মুসল্লিদের নিয়ে একটি ট্রেন ময়মনসিংহ ও অপরটি ভৈরব থেকে ছেড়ে আসবে।