মুন্সীগঞ্জে যানজট

মুন্সীগঞ্জের গজারিয়ায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের দীর্ঘ যানজট কমে এসেছে; তবে দক্ষিণাঞ্চলের প্রবেশদ্বার পদ্মার শিমুলিয়া ঘাটে পার হওয়ার অপেক্ষায় রয়েছে সাত শতাধিক গাড়ি।

মুন্সীগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 June 2017, 05:04 AM
Updated : 23 June 2017, 06:11 AM

মেঘনা সেতুতে বৃহস্পতিবার সকালে একটি ট্রাক বিকল হয়ে ১৩ কিলোমিটার জট সৃষ্টি হয় বলে জানান গজারিয়া থানার ওসি মো. হেদায়েত ইসলাম ভূঁইয়া।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, মহাসড়কের গজারিয়া অংশের মেঘনা সেতু থেকে বাউশিয়া পর্যন্ত এই জট সৃষ্টি হয়। বৃহস্পতিবার সকালে শুরু হলেও শুক্রবার ভোর পর্যন্ত সেই জট থেকে যায়।

মহাসড়ক চার লেইন হলেও মেঘনা সেতু দুই লেইনের হওয়ায় ঈদে অতিরিক্ত গাড়ির চাপে এই জট দেখা দেয় বলে সংশ্লিষ্টরা জানান।

তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে জট কমে যায়।

কাঁচপুর হাইওয়ে থানার ওসি শেখ শরীফুল হাসান বেলা ১১টার দিকে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “মেঘনা ব্রিজের গোড়ায় এখন কমে হাফ কিলোমিটারের মতো জ্যাম আছে। এটাও কমে যাবে আশা করছি। আস্তে আস্তে পরিস্থিতির উন্নতি হচ্ছে।”

ভারি যানগুলো আটকে দেওয়ায় পরিস্থিতিরি উন্নতি হয় বলে জানান পূর্বাঞ্চল হাইওয়ে পুলিশ সুপার পরিতোষ ঘোষ।

তিনি বলেন, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে লরি, ট্রাক প্রভৃতি ভারি যান ঢাকামুখে যেতে দেওয়া হচ্ছে না।  ঘুরিয়ে দেওয়া হচ্ছে অথবা থামিয়ে রাখার পর রাস্তা ফাঁকা হলে ছাড়া হচ্ছে।

এদিকে শিমুলিয়া ঘাটের বিআইডব্লিউটিসির এজিএম শাহ খালেদ নেওয়াজ জানান, শুক্রবার ভোরে যাত্রী ও যানবাহনের চাপ বাড়তে শুরু করায় ঘাট এলাকায় ছোট-বড় মিলিয়ে সাত শতাধিক গাড়ি জমা হয়। এর মধ্যে প্রাইভেট কারের সংখ্যাই বেশি।

বেশির ভাগ মানুষ বৃহস্পতিবার বিকাল থেকে শুক্রবার ভোর পর্যন্ত বাড়ির উদ্দেশে বের হওয়ায় চাপ বেড়েছে। তবে শুক্রবার সারাদিন নতুন চাপ কম থাকার সম্ভাবনা রয়েছে বলে মনে করেন ঘাট কর্মকর্তারা।

খালেদ বলেন, শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌপথে ১৮টি ফেরি সক্রিয় থাকায় যাত্রীদের দুর্ভোগ পোহাতে হবে না বলে আশা করা হচ্ছে।